আফগানিস্তানে নিহত সেনাদের অর্থ দিতে পারছেন না ওবামা

USআমেরিকায় চলমান রাজনৈতিক অচলাবস্থা ও বাজেট পাস নিয়ে সৃষ্ট সংকটের কারণে প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে উঠেছে মার্কিন নাগরকিরা। গত পহেলা অক্টোবর থেকে এ সংকট শুরু হয় এবং তা এখন দ্বিতীয় সপ্তাহে পড়েছে।
প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্য প্রকল্প নিয়ে এ সংকট সৃষ্টি হয়েছে এবং বিরোধী রিপাবলিকানদের দাবি না মানায় কংগ্রেসে বাজেট পাসের বিষয়ে তারা সমর্থন দেয়নি। ফলে আটকে গেছে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ আমেরিকার বাজেট। এতে করে দেশটির বহুসংখ্যক জরুরি সেবাখাত বন্ধ করে দেয়া হয়েছে; এমনকি বিয়ে-শাদি থেকে শুরু করে সামরিক ব্যক্তির শেষকৃত্য অনুষ্ঠানও করা যাচ্ছে না। অসুস্থ ও মৃত্যু পথযাত্রী শিশুরও চিকিতসা দেয়া যাচ্ছে না ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথে। ন্যাশনাল পার্ক বন্ধ থাকায় বহুসংখ্যক বিয়ের অনুষ্ঠান বাতিল করতে হয়েছে যাতে বর-কনের চোখের পানিই পড়েছে নীরবে। চাকরিজীবী মা-বাবা তাদের শিশু সন্তানকে এখন আর ডে-কেয়ার সেন্টারে রাখতে পারছেন না।
সর্বশেষ খবরে জানা গেছে- আফগানিস্তানে মোতায়েন নিহত পাঁচ সেনার পরিবার মৃত্যুকালীন সুবিধা হিসেবে এক লাখ ডলার করে অর্থ পাওয়ার কথা থাকলেও তা পায়নি।
এ অবস্থায় গ্যালুপ একটি জরিপ চালিয়েছে। এতে দেখা যায়- মার্কিন কংগ্রেসের প্রতি শতকরা মাত্র ১১ ভাগ মানুষের আস্থা আছে যা গতবছরের জুনে ছিল ১০ ভাগ। বাজেট পাস নিয়ে অচলাবস্থা সৃষ্টি হওয়ার প্রথম দিকেই শতকরা ৭০ ভাগ মার্কিন নাগরিক বলেছে, এটি দেশের জন্য মারাত্মক সংকট। ১৯৯৫ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে এ ধরনের সমস্যা দেখা দিলে তখন শতকরা ৫৬ ভাগ মানুষ তা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button