নেতানিয়াহুর বক্তব্যে হতাশ ব্রিটেন

সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের অফিস বলেছে, ভবিষ্যতে একটি সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ব্যাপারে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরোধিতা হতাশাব্যঞ্জক। প্রধানমন্ত্রীর অফিস ইসরাইল ফিলিস্তিন সংঘাত নিরসনে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রতি পুনরায় গুরুত্বারোপ করে। সপ্তাহান্তে নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি ভবিষ্যত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা সংক্রান্ত আলোচনায় ইসরাইলী প্রধানমন্ত্রী নেতানিয়াহু অসম্মতি জ্ঞাপন করে বলেন যে, তিনি জর্ডান নদীর পশ্চিম তীরের সমগ্র অঞ্চলের ওপর পূর্ন ইসরাইলী নিরাপত্তা নিয়ন্ত্রনের বিষয়ে কোন সমঝোতা করবেন না।
নেতানিয়াহুর মন্তব্য প্রসঙ্গে সুনাকের মুখপাত্র বলেন, ইসরাইলী প্রধানমন্ত্রীর এমন বক্তব্য হতাশাব্যঞ্জক। তিনি আরো বলেন, যুক্তরাজ্যের অবস্থান একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পক্ষে, যা একটি নিরাপদ ইসরাইলের পাশাপাশি একটি স্থিতিশীল ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র স্থায়ী শান্তির জন্য উত্তম পন্থা।
লক্ষনীয় যে, সংঘাত সমাধানের ক্ষেত্রে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান দীর্ঘদিন যাবৎ আন্তর্জাতিক প্রচেষ্টার মৌলিক ফ্রেইমওয়ার্ক। গত ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিনাঞ্চলে হামাসের ভয়াবহ হামলার পর ব্রিটেন ইসরাইলের আত্মরক্ষার অধিকারের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে। সুনাকের সরকার ইসরাইলকে মানবাধিকার আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে অবরুদ্ধ গাজা উপত্যকায় অধিকতর ত্রাণ সামগ্রী প্রেরনের অনুমতি দেয়ার আহ্বানও জানিয়েছে। সুনাক সরকার চায় হামাস কর্তৃক ইসরাইলী বন্দীদের মুক্তির ভিত্তিতে একটি টেকসই যুদ্ধবিরতি, যাতে বেসামরিক লোকজনের হতাহতের বিষয়টি নিয়ন্ত্রন করা যায়।
মুখপাত্র আরো বলেন, স্পষ্টতই অধিকৃত ফিলিস্তিনী ভূখন্ড ও ইসরাইলের পুনরুদ্ধার এবং দীর্ঘস্থায়ী নিরাপত্তা বিধানের বিষয়টি একটি দীর্ঘ পথ পরিক্রমা। তবে সফল না হওয়া পর্যন্ত আমরা দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পক্ষে আমাদের দীর্ঘকালীন সমর্থন অব্যাহত রাখবো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button