যেভাবে মার্কিন গোপন তথ্য হাতিয়ে নেয় স্নোডেন

Slodenমার্কিন গোপন নজরদারি কর্মসূচির তথ্য ফাঁস করে আলোচনায় এসেছিলেন এ্যাডওয়ার্ড স্নোডেন। কিন্তু সকলের মনে একটা কৌতূহল ছিল কিভাবে তিনি মার্কিন সরকারের গোপন তথ্য সংগ্রহ করেছেন। সম্পতি মার্কিন গোয়েন্দা কর্মকর্তার স্লোডেনের তথ্য সংগ্রহের পদ্ধতি সম্পর্কে জানিয়েছে।
তারা জনান, খুব সাধারণ ও প্রচলিত সফটওয়্যার ব্যবহার করেই আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থা-এনএসএ’র অতি গোপন তথ্য ও দলিল হাতিয়ে নেন অ্যাডওয়ার্ড স্নোডেন।
আমেরিকার দৈনিক নিউ ইয়র্ক টাইমস লিখেছে, প্রচলিত সফটওয়্যার ব্যবহার করে এনএসএ’র অতি গোপন তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা মার্কিন নিরাপত্তা ব্যবস্থার দক্ষতাকে প্রশ্নের সম্মুখীন করেছে।
অ্যাডওয়ার্ড স্নোডেন যে সফটওয়্যারগুলো ব্যবহার করেছেন, সেগুলোর নাম মার্কিন কর্মকর্তারা উল্লেখ করেননি। তবে ধারণা করা হচ্ছে, স্নোডেনের ব্যবহৃত সফটওয়্যারগুলো গুগল কোম্পানির গুগলবটের সমপর্যায়ের।
গত বছর মার্কিন গুপ্তচরবৃত্তির নানা চাঞ্চল্যকর তথ্য ফাঁস করে আলোচনায় আসেন এনএসএ’র সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। তিনি আমেরিকা থেকে প্রথমে হংকংয়ে এবং পরে রাশিয়ায় আশ্রয় নেন। মার্কিন প্রশাসন স্নোডেনের পাসপোর্ট বাতিল করেছে এবং রাশিয়া থেকে তাকে দেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে আসছে।
সম্প্রতি স্নোডেন বলেছেন, “এরিমধ্যে তিনি তার মিশন শেষ করেছেন।” তিনি মার্কিন সরকারের নানা গোপন তথ্য ফাঁস করে সন্তোষ প্রকাশ করেছেন। সূত্র: নিউ ইর্য়ক টাইমস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button