পদত্যাগ করলেন মালদ্বীপের প্রেসিডেন্ট ওয়াহিদ

Wahidমালদ্বীপ যখন প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বের জন্য প্রস্তুতি নিচ্ছে ঠিক সেই সময় শুক্রবার দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াহিদ প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ালেন।বিদায়ী ভাষণে ওয়াহিদ বলেন, তার দায়িত্ব পালনকালে তিনি পররাষ্ট্র সম্পর্ক উন্নয়নকে বিশেষ করে অগ্রাধিকার দিয়ে এসেছেন, তিনি জানান তদানীন্তন (নাশিদ) সরকার মালদ্বীপের ইসলামী চেতনাযুক্ত জোট নিরপেক্ষ, সার্বভৌম পররাষ্ট্র নীতি থেকে বিচ্যুত হয়ে পড়েছিল।
বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে।“এই কারণে বৈশ্বিক প্রবাহে দেশের অবস্থান অনেকভাগে দুর্বল হয়ে পড়েছিল। দেশ এমন এক পরিস্থিতিতে উপনীত হয়েছিল যখন সংবিধান পরিবর্তন করে দেশের প্রচলিত আইনের পরিপন্থী পদক্ষেপ নেয়ার মত অবস্থা সৃষ্টি হয়েছিল। আদালতের আদেশ এড়াবার জন্য তার বিরুদ্ধাচরণ করার জন্য সেসময় সরকার এবং তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের পদত্যাগ করতে বলা হয়েছিল।,” পদত্যাগী প্রেসিডেন্ট বলেন।তিনি জানান, সরকার বিদেশি চাপের কাছে নতি স্বীকার করেনি বরং আইনকে এবং সংবিধানের নির্দেশনাকে সমুন্নত রেখেছে।মালদ্বীপে দ্বিতীয় পর্যায়ের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার। এত প্রধান প্রার্থী হলেন মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির প্রধান এবং প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ।
অন্যদিকে মালদ্বীপের আরেক প্রাক্তন প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম তার জামহুরি পার্টিকে নিয়ে এক বড় রাজনৈতিক জোট গঠন করেছেন, তিনি বলেছেন, শনিবারের নির্বাচনে জোটের প্রার্থী জয়ী হলে সরকার স্ব-উদ্যোগে কমনওয়েলথের সদস্যপদ থেকে সরে দাঁড়াবে।“সময় বদল হয়েছে এবং কমনওয়েলথের সৃষ্টি যে মূল্যবোধের ওপর ভিত্তি করে তাও বদলে গেছে। এখন, কমনওয়েলথে বড় দেশগুলো ছোটগুলোর ওপর খবরদারী করে এবং একে ছোট আর দুর্বল দেশগুলোর আভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করার জন্য ব্যবহার করে,” গাইয়ুম বলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button