কম্পিউটার জটিলতা

এনএইচএস’র ২৪ হাজার রোগীর রিপোর্ট গায়েব

এনএইচএস হসপিটাল ট্রাস্টের একটি নতুন কম্পিউটার সিস্টেমে জটিলতার কারনে রোগীদের ২৪০০০ টেস্টের রিপোর্ট হারিয়ে গেছে। সিনিয়র চিকিৎসকদের দেয়া এসব স্ক্যান ও রক্ত পরীক্ষার রিপোর্ট রোগীদের কাছে পৌঁছতে ব্যর্থ হয়েছে।
জনৈক জিপি এবং নর্থইস্ট বিএমএ কাউন্সিল- এর সভাপতি জানান, ঐসব রিপোর্ট বা পত্রে অবিশ্বাস্য সংখ্যক তথ্য ছিলো। তিনি বলেন, যদি এসব চিঠি বা রিপোর্ট পাওয়া না যায়, তবে স্ক্যান, এক্সরে এবং রক্ত পরীক্ষার তথ্য আর পাওয়া যাবে না।
তিনি আরো বলেন, যদি কোন রোগী হাসপাতালে যান এবং একটি তাৎপর্যপূর্ন ডায়াগনোসিস গ্রহন করেন এ ব্যাপারে জিপিগন সম্পূর্ন অজ্ঞাত বা অনবহিত থাকেন। স্টাফদের বলা হয় রোগীদের পরবর্তী জটিলতা বা সমস্যা রেকর্ড অর্থ্যাৎ লিপিবদ্ধ করে রাখার জন্য। বিষয়টি নজরে আসে স্বাস্থ্য ও সামাজিক সেবা নিয়ন্ত্রক কেয়ার কোয়ালিটি কমিশন (সিকিউসি) একটি পর্যালোচনার উদ্যোগ নিলে। তখন ট্রাস্টের স্টাফরা চিঠিপত্র প্রেরনে বিলম্বের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।
নিউ ক্যাসেল হসপিটালস্ চীফ অপারেটিং অফিসার মার্টিন উইলসন বলেন, ট্রাস্ট বিষয়টি মোকাবেলায় অবিলম্বে পদক্ষেপ নিচ্ছে। আমরা এজন্য সৃষ্ট যেকোন উদ্বেগ কিংবা অসুবিধার জন্য আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। তিনি আরো বলেন, যদি উদ্বেগের বিষয় সনাক্ত হয়, তবে আমরা রোগীদের এবং তাদের জিপিদের অবহিত করবো। আমরা বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে গ্রহন করেছি এবং সবকিছু দ্রুত ঠিকঠাক করার লক্ষ্যে কাজ করছি।
কেয়ার কোয়ালিটি কমিশন (সিকিউসি) বলেছে, তারা ট্রাস্টকে গভীরভাবে পর্যবেক্ষন করছে এবং যদি তাদের উদ্বেগের বিষয় থাকে তবে যে কোন সময় পরিদর্শন বা তদন্ত করবে। সিকিউসি’র নর্থ নেটওয়ার্কের অন্তবর্তীকালীন ডিরেক্টর অব অপারেশন্স সারাহ ড্রন্সফিল্ড বলেন, আমরা ২০২৩ সালের সেপ্টেম্বরে রুটিন অপারেশনকালে ট্রাস্টের স্টাফদের নিকট থেকে উদ্বেগের বিষয় জানতে পারি। রোগীদের চিঠিপত্র বা রিপোর্ট প্রেরনে বিলম্বের ফলে তাদের নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন বলে জানা যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button