পানি কোম্পানীগুলোকে ১১৪ মিলিয়ন পাউন্ড ফেরতদানের নির্দেশ

শিল্প নিয়ন্ত্রক সংস্থা ‘অফওয়াট’ পানি কোম্পানীগুলোকে বিল হ্রাসের মাধ্যমে গ্রাহকদের মোট ১১৪ মিলিয়ন পাউন্ড ফেরত প্রদানের নির্দেশ প্রদান করেছে। যুক্তরাজ্যের পানি কোম্পানীগুলো মূল লক্ষ্যমাত্রা পূরনে ব্যর্থ হওয়ায় এমন নির্দেশনা প্রদান করা হয়েছে। অফওয়াট বলেছে, পানি কোম্পানীগুলোর ছিদ্র সংক্রান্ত সমস্যা ও সরবরাহে জটিলতা নিরসন এবং দূষন কমানোর ক্ষেত্রে পদক্ষেপ গ্রহনে ঘাটতি রয়েছে।
একটি পর্যালোচনা শেষে সংস্থাটি আরো বলেছে যে, বিল কর্তন অর্থ্যাৎ হ্রাসের মাধ্যমে বহু মিলিয়ন পাউন্ড ফেরত দেয়া হবে গৃহস্থালীগুলোকে। অফওয়াট তার মূল্যায়নে জানিয়েছে, একটি কোম্পানীও কর্মতৎপরতার সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হতে পারেনি। ডিডব্লিউআর, সাউদার্ন, থেমস্, এঞ্জেলিয়ান, ব্রিস্টল, সাউথ ইস্ট এবং ইয়র্কশায়ার ওয়াটার সবচেয়ে পশ্চাতপদ কোম্পানীগুলোর মধ্যে পড়েছে। অবশিষ্ট ১০ টি কোম্পানীর অবস্থা গড়পড়তা। তবে কোন কোম্পানীই নেতৃস্থানীয় বলে বিবেচিত হয়নি।
রেগুলেটর সংস্থাটি ২০১৯ সালে প্রদত্ত ৫ বছরব্যাপী লক্ষ্যমাত্রার বিপরীতে ইংল্যান্ড ও ওয়েলসের পানি কোম্পানীগুলোকে বিচার বা মূল্যায়ন করে। লক্ষ্যমাত্রা পূরনে ব্যর্থ হলে সংস্থাটি গ্রাহকদের নিকট থেকে গৃহীত অর্থে বিধি-নিষেধ আরোপ করে। ৫টি পানি কোম্পানীকে ২০২৪-২৫ অর্থ বছরে গ্রাহকদের অর্থ ফেরত দিতে হবে পানির বিল বা দাম হ্রাস করে। অবশ্য প্রত্যেক গ্রাহকের বিল কী পরিমান কমবে, তা এখনো বলা সম্ভব নয়। এটা নির্ভর করবে তাদের বসবাসের স্থান ও মূল্যস্ফীতির ওপর। অন্যান্য কোম্পানীর গ্রাহকরা হয়তো তাদের বিল উর্ধ্বমূখী দেখতে পাবেন।
ওফওয়াট এর প্রধান নির্বাহী ডেভিড ব্ল্যাক বলেন যে, বিল কমানোর বিষয়টি গ্রাহকরা স্বাগত জানালেও যারা এই খাতে উন্নয়ন চান তাদের জন্য এটা হতাশাব্যঞ্জক খবর। রেগুলেটর আরো লক্ষ্য করেছে যে, গ্রাহকদের সন্তুষ্টি হ্রাস পাচ্ছে এই খাতে। মিঃ ব্ল্যাক আরো বলেন, কোম্পানীসমূহের পক্ষে জনগনের আস্থা ফিরে পাওয়া সহজ ব্যাপার নয়। তবে তাদেরকে গ্রাহক ও পরিবেশের জন্য অধিকতর ভালো সেবা প্রদান শুরু করতে হবে।
উল্লেখ্য, অর্থ ফেরতদাতাদের মাঝে সবচেয়ে বেশী অর্থ দিতে হবে পানি কোম্পানী ‘থেমস’কে, এর পরিমান ১০১ মিলিয়ন পাউন্ড। দ্বিতীয় স্থানে আছে সাউদার্ন ওয়াটার, তাকে ফেরত দিতে হবে ৪৩ মিলিয়ন পাউন্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button