মধ্য আয়ের লোকজন জ্বালানী বিল নিয়ে বিপাকে

ব্রিটিশ চ্যান্সেলর নাদিম জাহাউয়ী বলেছেন, জ্বালানীর মূল্যবৃদ্ধি মধ্য আয়ের লোকজন একই সাথে সমাজের অরক্ষিত মানুষের জন্য প্রকৃতপক্ষে মুশকিলের বিষয় হয়ে যাবে। তিনি বলেন, যারা বছরে প্রায় ৪৫০০০ পাউন্ড আয় করেন এবং যারা বেকার ভাতার ওপর নির্ভরশীল, তাদের সরকারী সহায়তা প্রয়োজন আগামী শীতে জ্বালানী বিল পরিশোধের জন্য।
গ্রেট ব্রিটেনের জ্বালানী শিল্প রেগুলেটর অফগেম গত শুক্রবার নিশ্চিত করেছে যে, অক্টোবর থেকে ভোক্তা প্রাইস ক্যাপ ৮০ শতাংশ বৃদ্ধি পাবে। এর ফলে একটি সাধারন গৃহস্থালীর বার্ষিক গ্যাস ও বিদ্যুৎ বিল ১ হাজার ৯৭১ পাউন্ড থেকে বেড়ে ৩ হাজার ৫৪৯ পাউন্ডে উন্নীত হবে। ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের প্রতিটি গৃহস্থালী আগামী মাস থেকে মাসিক ৪০০ পাউন্ড মওকুফ পাবে জ্বালানী বিলের ক্ষেত্রে। এছাড়া তারা ইউনিভার্সেল ক্রেডিট ও অন্যান্য বেনিফিট বাবদ গ্রহন করবে ৬৫০ পাউন্ড।
জাহাউয়ী আরো বলেন, আমার উদ্বেগ হচ্ছে তাদের নিয়ে যারা বেনিফিট বা বেকার ভাতা পাচ্ছেন না। যদি আপনি একজন সিনিয়র নার্স কিংবা একজন সিনিয়র শিক্ষক হন বার্ষিক ৪৫০০০ পাউন্ড বেতনের, তবে আপনার জ্বালানী বিল ৮০ শতাংশ বৃদ্ধি পাবে এবং সম্ভবত: আরো বেশী বাড়তে পারে নতুন বছরে। এটা আসলেই কঠিন। যদি আপনি পেনশনভোগী হন, তবে এটা একইভাবে মুশকিল হবে। এ অবস্থায় ইউনিভার্সেল ক্রেডিট হচ্ছে একটি কার্যকর পন্থা। কিন্তু আমি আরো ভালোভাবে ঐসব লোকজনকে সহায়তা প্রদানের পথ খুজঁছি, যাদের সাহায্য প্রয়োজন। আমরা সকল পন্থাই যাচাই করে দেখছি। চ্যারিটিসমূহ এই বলে সতর্কবাণী উচ্চারন করেছে যে, ম্যূলবৃদ্ধি দরিদ্রতম গৃহস্থালীগুলোর উপার্জন সম্পূর্ণভাবে শুঁষে নেবে, লাখ লাখ মানুষকে বিল পরিশোধে ব্যর্থতার হুমকিতে নিপতিত করবে কিংবা আগামী শীতে ঘর উষ্ণ রাখবে, না খাবার খাবে -এই দুটির একটিকে বেছে নিতে বাধ্য করবে।
গত শুক্রবার জাহাউয়ী বলেন, ব্রিটেনের বাসিন্দাদের বিপুল বিল বৃদ্ধির প্রেক্ষাপটে জ্বালানী ব্যবহার হ্রাস করা উচিত। রক্ষনশীল নেতৃত্ব প্রত্যাশী লিজ ট্রাস ও ঋষি সুনাক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে তাদের কেউই এটা কীভাবে করবেন এ ব্যাপারে বিস্তারিত রূপরেখা প্রদান করেননি।
লিজ ট্রাস প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, তিনি প্রধানমন্ত্রী হলে অবিলম্বে সহায়তা প্রদানে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button