যুক্তরাজ্যের মূল্যস্ফীতি ৪ দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে

খাদ্যের মূল্যবৃদ্ধি যুক্তরাজ্যের মূল্যস্ফীতিকে দুই অংকের কোঠায় ঠেলে দিয়েছে। ১৯৮২ সালের পর এই প্রথম বারের মতো মূল্যস্ফীতি ডাবল ডিজিট বা দুই অংকে পৌঁছেছে। আর মূল্যবৃদ্ধি ঘটছে গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত হারে। গত জুলাই পর্যন্ত ১২ মাসে মূল্যস্ফীতি ১০.১ শতাংশে উন্নীত হয়, জুনে যা ছিলো ৯.৪ শতাংশ। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স এ তথ্য জানিয়েছে। মজুরীর চেয়ে মূল্যবৃদ্ধি বেশী হওয়ায় গৃহস্থালীগুলোর বাজেট নিঃশেষ করে দিচ্ছে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি।
ব্যাংক অব ইংল্যান্ড বলেছে, চলতি বছর মূল্যস্ফীতি ১৩ শতাংশের বেশী হতে পারে। মূল্যস্ফীতির জন্য দায়ী জ্বালানী, পেট্রোল ও ডিজেলের দাম। তবে জুলাই মাসে মূল্যবৃদ্ধির জন্য মূলত: দায়ী ছিলো খাদ্য ও নন-এলকোহলিক পানীয়। ব্রেড, সিরিলস্, দুধ, পনির ও ডিমের দাম দ্রুত বৃদ্ধি পায়। এছাড়া শাকসবজি, মাংস ও চকোলেটের দামও ছিলো উর্ধ্বমুখী। টয়লেট রোলস, পোষা প্রাণীর খাবার ও টুথব্রাশের মতো অন্যান্য স্টেপলসের দামও বেড়েছে। ওএনএস- এর সমীক্ষা অনুসারে, বিমানভাড়া, ট্রেনভাড়াসহ পরিবহন ব্যয় বৃদ্ধিও ব্যয় বৃদ্ধির নেপথ্যে কাজ করছে। চাহিদা বৃদ্ধি পাওয়ায় প্যাকেজ হলিডের ব্যয় বেড়েছে। লেইসেস্টারের জনৈক রেস্তোরাঁ মালিক বলেন যে, অতিথেয়তা খাত বড়ো ধরনের ব্যয় বৃদ্ধিতে নিপতিত। তিনি বলেন, সবকিছুর দাম বেড়ে গেছে। লবন থেকে সফট ড্রিংক এবং চাল থেকে তেল সবকিছুর মূল্য বেড়েছে। আমার বিদ্যুত বিল মাসিক ১ হাজার পাউন্ড থেকে বেড়ে ৩ হাজার পাউন্ডে উন্নীত হয়েছে। তিনি অনিচ্ছা সত্বেও এই অতিরিক্ত ব্যয়বৃদ্ধির কিছুটা গ্রাহকদের উপর চাপাচ্ছেন বলে জানান।
তিনি আরো বলেন, ৫ বছরের মধ্যে এই প্রথম আমরা মূল্য বৃদ্ধি করেছি। আমি এটা করতে চাইনে, কারন আমি জানি এটা জনগনের জন্য কতোটা কষ্টের বিষয়। নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের ফুলটাইম পিএইচডি শিক্ষার্থী রেবেকা ব্রাউন জ্বালানীর মূল্য বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন। তার গ্যাস ও বিদ্যুৎ বিল ইতোমধ্যে ৮০ পাউন্ড থেকে ১৪০ পাউন্ডে বেড়ে গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button