টাওয়ার হ্যামলেটসের বাজেট প্রস্তাবণায় ১০০ জন মহিলার কর্মসংস্থানের পরিকল্পনা ঘোষনা

টাওয়ার হ্যামলেটস’ বারার প্রায় ১০০ জন মহিলাকে স্বাস্থ্য বিভাগে কর্মসংস্থানের পরিকল্পনার কথা ঘোষনা করেছে কাউন্সিল।  গত সপ্তাহে অনুষ্ঠিত কেবিনেট মিটিংয়ে নির্বাহী  মেয়র লুৎফুর রহমান কর্তৃক বাজেট প্রস্তাবণার অংশ হিসেবে মহিলাদের কর্মসংস্থানের এই পরিকল্পনা চূড়ান্ত করা হয়। আগামী ফেব্রুয়ারী মাসে অনুষ্ঠিতব্য ফুল কাউন্সিল মিটিংয়ে বাজেট প্রস্তাবণা নিয়ে আলোচনা করা হবে।
মহিলাদের জন্য চাকুরি নিশ্চিত করার এই প্রস্তাবণার প্রেক্ষিত বর্ণনা করে মেয়র লুৎফুর রহমান বলেন, শিশুদের জন্য বিনামূল্যে স্কুল মিল সরবরাহ করার যে আমরা নিয়েছিলাম, তা এখন কেন্দ্রীয় সরকার অনুস্মরণ করছে। এখন আমরা স্বাস্থ্য খাতে কিছু অর্থ বিনিয়োগ করার পরিকল্পনা হাতে নিয়েছি, যা আমাদের কমিউনিটির ২৫ উর্ধ বয়সী মহিলাদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থান নিশ্চিত করবে।”
গত ডিসেম্বর ২০১৩ মাসের শেষ নাগাদ দেশের সকল কাউন্সিলের জন্য সরকার কর্তৃক অর্থ খরচ সংক্রান্ত সিদ্ধান্ত ঘোষনার প্রেক্ষিতে টাওয়ার হ্যামলেটস’ কাউন্সিল তার বাজেট প্রস্তাবণাসমূহ চূড়ান্ত করেছে। সরকার প্রদত্ত সেটলমেন্ট এটা ফের নিশ্চিত করেছে যে, কাউন্সিলকে অর্থ সাশ্রয়ী পদক্ষেপ অব্যাহত রাখতে হবে। তারপরও কাউন্সিল বর্তমান ফান্ডিংয়ের অব্যাহত চাপকে বিবেচনায় নিয়ে ২০১৪-১৫ অর্থ বছরের জন্য একটি সুষম বাজেট প্রস্তাব করতে পারছে।
মেয়র লুৎফুর রহমান বলেন, সর্বোচ্চচ বিচক্ষণতার সাথে কাউন্সিলের অর্থ খরচের পদ্ধতি অনুস্মরণ করায় সরকারের কাছ থেকে প্রাপ্য গ্র্যান্টের ২৪ শতাংশ হ্রাসের চাপকে সাশ্রয়ী পদক্ষেপ নিয়ে মোকাবেলা করা সম্ভব হয়েছে।”
তিনি আরো বলেন, তবে এই আর্থিক সংকোচন নীতির কোন চাপ আমাদের জনগুরুত্বপূর্ণ সার্ভিসসমূহের ওপর যেমন পড়তে দেয়া হয়নি, তেমনি বারার অসহায় জনগোষ্টিকে প্রয়োজনীয় সকল ধরনের সহায়তা প্রদানও অব্যাহত রাখা হয়েছে। আমরা আমাদের লাইব্রেরী সার্ভিসে, হাউজিং ও স্কুলগুলোতে বিনিয়োগ অব্যাহত রেখেছি, যা টাওয়ার হ্যামলেটস’ এর বাসিন্দাদের সুসংহত ভবিষ্যত বিনির্মানে ভূমিকা রাখবে।”
বাজেট প্রস্তাবণাসমূহের মধ্যে রয়েছে, পঞ্চম বছরের মতো কাউন্সিল ট্যাক্স স্থিতাবস্থায় রাখার পাশাপাশি মেয়রস’ হায়ার এডুকেশন এওয়ার্ড এর মতো অন্যান্য মৌলিক ও গুরুত্বপূর্ণ নীতিনির্ধারনী খাতে তহিবল যোগান অব্যাহত রাখা এবং সরকারের আর্থিক কর্তন নীতির ফলে চাপের মুখে পড়া সার্ভিসসমূহ ও ভলান্টিয়ার সেক্টরকে সহায়তা প্রদান অব্যাহত রাখা। কেবিনেট মিটিংয়ে অনুমোদিত বাজেট প্রস্তাবণা নিয়ে ফ্রেব্রুয়ারী মাসের প্রথম দিকে স্ক্রুটিনি কমিটি আলোচনা করবে। পরে ২৬ ফেব্রুয়ারী অনুষ্ঠিতব্য পূর্নাঙ্গ কাউন্সিল মিটিংয়ে বাজেটটের চড়ান্ত খসড়া প্রস্তাবণা উপস্থাপন করা হবে। এই বাজেট প্রস্তাবণার ওপর বারার জনসাধারণও তাদের অভিমত তুলে ধরতে পারবেন।
আগামী ২১ জানুয়ারী বো আইডিয়া স্টোরে এবং ২৭ জানুয়ারী হোয়াইটচ্যাপল আইডিয়া স্টোরে দু’টি বাজেট রোড শো অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button