সৌদী মন্ত্রীসভা যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে

সৌদী আরবের মন্ত্রী পরিষদ গত মঙ্গলবার পবিত্র রমজানে গাজায় অবিলম্বে যুদ্ধ বন্ধের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাশ হওয়াকে স্বাগত জানিয়েছে। তারা এক্ষেত্রে সৌদী আরবের জোরালো সমর্থনের বিষয়টি পুনরুল্লেখ করেন। ইসরাইল ও হামাসের মধ্যে গত ১৭০ দিনের যুদ্ধে এই প্রথম নিরাপত্তা পরিষদ রমজান মাসে অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে।
নিরাপত্তা পরিষদের এই যুদ্ধ বিরতির প্রস্তাবকে অতীতের ন্যায় ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র, ভোটদানে বিরত থাকে। এর ফলে প্রস্তাব পাশ হওয়া সম্ভব হয়। নিরাপত্তা পরিষদের সকল সদস্য দেশই যুদ্ধবিরতি প্রস্তাবের পক্ষে ভোট দেয়। এটা একটি বিরল ঘটনা।
সম্প্রতি জেদ্দায় সৌদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রী পরিষদের এক অধিবেশনে মন্ত্রীবর্গ গাজা উপত্যকায় মানবিক পরিস্থিতির অবনতির একটি সমাধান খুঁজতে এ অঞ্চলে ও বিশ্বে অংশীদারদের সহযোগিতায় সৌদী আরবের প্রচেষ্টার পর্যালোচনা করেন। স্থানীয়ভাবে সরকার রাজ্যের সবচেয়ে অভাবী পরিবারসমূহের গৃহস্থানের লক্ষ্যে জাতীয় প্রচেষ্টা ও উদ্যোগসমূহে মনোযোগ প্রদান ও সহায়তার বিষয়টি নিশ্চিত করে, যার মধ্যে জুদ ইস্কান চ্যারিটি হাউজিং ক্যাম্পেইন এর লক্ষ্য অর্জনে গৃহীত কার্যক্রমও অন্তর্ভূক্ত।
বাদশাহ সালমান ও যুবরাজ গত রোববার জুদ হাউজিং প্লাটফর্ম ও প্লাটফর্মের সাথে সংশ্লিষ্ট ক্যাম্পেইনকে যথাক্রমে ৫০ মিলিয়ন ও ১০০ মিলিয়ন সৌদী রিয়াল অনুদান প্রদান করেন। মন্ত্রী পরিষদ জানায়, ২৭ মার্চ অনুষ্ঠিতব্য বার্ষিক সৌদী গ্রীন ইনিশিয়েটিভ ডে উপলক্ষে জাতীয় ও আন্তর্জাতিকভাবে পরিবেশগত ইস্যুসমূহে সৌদী আরবের স্বার্থ সংহত করার প্রয়াস অব্যাহত থাকবে। সমর্থন ব্যক্ত করা হবে ‘গ্রীন এরা’ অর্থ্যাৎ পরিবেশ বান্ধব যুগ ও জলবায়ু বিষয়ক কর্মকান্ডের প্রতি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button