ব্রিটেনের হাউজিং মার্কেটে বিপর্যয়ের আশংকা

সুদের হার বৃদ্ধির পূর্বাভাসের মধ্যে ‘হাউজ বাই ফাস্ট’ এর জোনাথন রোলান্ডে এই বলে সাবধান বাণী উচ্চারন করেছেন যে, আগামী দশকের মধ্যে হাউজিং মার্কেট বিপর্যয়ের মধ্যে পড়বে। যখন মজুরী একটি প্রলম্বিত দীর্ঘ সময়ের জন্য স্থবির হয়ে আছে, তখন বাড়ির মূল্য অব্যাহতভাবে বৃদ্ধি পাচ্ছে। হ্যালিফ্যাক্সের প্রতিবেদন অনুসারে, চলতি বছর গড় পড়তা একটি বাড়ির মূল্য দাঁড়িয়েছে ২৬২৯৫৪ পাউন্ড। তবে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব প্রোপার্টি বায়ার্স- এর একটি জরীপ অনুসারে- আগামী বছর সম্পত্তির মূল্য ২৯০৭০০ পাউন্ডে বৃদ্ধি পেতে পারে।
এধরনের বিস্ময়কর মূল্যের মধ্যে মিঃ রোলেইন বলেন যে, আগামী দশকে হাউস মার্কেট বিপর্যয়ের সমূহ সম্ভাবনা বিদ্যমান। তিনি বলেন, আমি বলবো, হ্যাঁ, এটা সম্ভবত: ঘটবে। এক্ষেত্রে জন মেজরের আমলে সুদের হার রাতারাতি ১৫ শতাংশ বৃদ্ধির বিষয়টি স্মরণযোগ্য। যদি বাইরের কিছু ভয়ানক ঘটনাবলীর দ্বারা তা ক্ষতিগ্রস্ত না হয়, তবে বাড়ির দাম শুধু বাড়তেই থাকবে।
ব্যাংক অব ইংল্যান্ড বর্তমান সুদের হার ০.১ থেকে ০.২৫- এ বৃদ্ধির ওপর ভোট দিতে যাচ্ছে। অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি (ওবিআর)- এর কিছু পরিসংখ্যানেও এই বলে দাবি করা হয়েছে যে, ২০২৩ সালে সুদের হার ৩.৫ শতাংশ বাড়তে পারে। এটা এমন এক সময় হচ্ছে, যখন আশংকা করা হচ্ছে আগামী বছর মূল্যস্ফীতি ৫ শতাংশে পৌঁছতে পারে। এছাড়া ওবিআর আরো পূর্বাভাস দিয়েছে যে, মর্গেজ পরিশোধ ২০২৩ সালে বার্ষিক হিসেবে ১৩ শতাংশ বাড়তে পারে। ২০০৮ সালে হাউজিং মার্কেট বিপর্যস্ত হওয়ার পূর্ব পর্যন্ত এতো বড়ো ধরনের উল্লম্ফন কখনো পরিলক্ষিত হয়নি। এ কারনে কিছু ঋনদাতা ইতোমধ্যে মর্গেজ পরিশোধ বৃদ্ধি করেছেন।
বার্কলেজ তাদের ২ বছর মেয়াদী ১.১৭ শতাংশ থেকে ১.৫২ শতাংশ বৃদ্ধি করেছে। তারা এটা করেছে ২ লাখ পাউন্ডে একটি টিপিক্যালের ওপর ব্যয় বৃদ্ধির মাধ্যমে, যা বছরে প্রায় ৪০০ পাউন্ড। এসব উচ্চহার ভেরিয়েবল হারের ওপর থাকা মর্গেজের হার বৃদ্ধি করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button