পর্যটন খাতে তুরস্কের আয় ১৮২ শতাংশ বৃদ্ধি

করোনভাইরাস মহামারীজনিত কারণে গত বছর উল্লেখযোগ্য পতনের পর, ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে তুরস্কের পর্যটন রাজস্ব বছরে ১৮১ দশমিক ৮ শতাংশ বেড়েছে। তুর্কি পরিসংখ্যান ইনস্টিটিউট বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে। তুর্কস্ট্যাট ডেটা অনুসারে, পর্যটন খাত থেকে তুরস্ক জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ হাজার ১৪০ কোটি ডলার আয় করেছে, যা গত বছরের একই সময়ের মধ্যে করা আয় থেকে ৪০০ কোটি ডলার থেকে বেশি, যখন কোভিড-১৯ সঙ্কটে আন্তর্জাতিক ভ্রমণে ধস নেমেছিল। বিশ্বব্যাপী ভ্রমণ নিষেধাজ্ঞার সাথে, সীমানা বন্ধ ছিল, যার ফলে ভোক্তাদের চাহিদা সামগ্রিকভাবে হ্রাস পেয়েছে। মহামারী শুরু হওয়ার আগে ২০১৯ সালে একই সময়ে এই খাতে তুরস্কের আয় ছিল ১ হাজার ৪০০ কোটি ডলার।
জিএসএম রোমিং এবং মেরিনা পরিষেবা ব্যয় ব্যতীত এই আয়ের প্রায় ৭৮ শতাংশই বিদেশী পর্যটকদের কাছ থেকে এসেছিল। গত তিন মাসের মধ্যে তুরস্ক ১ কোটি ৩৬ লাখ দর্শককে স্বাগত জানিয়েছে। এটিও বার্ষিক ভিত্তিতে ১৪৩ দশমিক ৪ শতাংশ বেড়েছে কারণ, বিধিনিষেধগুলো শিথিল করা হয়েছিল এবং বিশ্বের অনেক অংশে টিকাদানের রোলআউট অগ্রসর হয়েছে৷ এদের মধ্যে ৮৪ শতাংশ বা ১ কোটি ১৫ লাখ দর্শনার্থী ছিলেন বিদেশী। বাকি ১৬ শতাংশ বা ২২ লাখ পর্যটক ছিলেন তুর্কি নাগরিক যারা বিদেশে বসবাস করেন।
সরকারী পরিসংখ্যান অনুসারে, মোট পর্যটন আয়ের মধ্যে প্রায় ৯০০ কোটি ডলার এসেছে পর্যটকদের ব্যক্তিগত ব্যয় থেকে। প্যাকেজ ভ্রমণ থেকে আয় হয়েছে ২৩০ কোটি ডলার। তুর্কস্ট্যাট জানিয়েছে যে, পর্যটকদের গড় ব্যয় মাথাপিছু ৮৩৫ ডলার। এই বছরের তৃতীয় প্রান্তিকে বিদেশীরা মাথাপিছু ৭৭৩ ডলার এবং বিদেশে বসবাসকারী তুর্কি নাগরিকরা মাথাপিছু ১ হাজার ১৪৬ ডলার ব্যয় করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button