সৌদি আরবে প্রতিমাসে ১০ হাজার শ্রমিক যেতে পারবে

নামমাত্র খরচে প্রতিমাসে বাংলাদেশ থেকে ১০ হাজার কর্মী সৌদি আরব যেতে পারবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
সোমবার সকাল সোয়া ১০টায় সৌদি আরব থেকে আসা উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।
এর আগে সকাল ৯টায় ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে মন্ত্রীর কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী আহমেদ আল ফাহাইদের নেতৃত্বে সৌদি প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।
প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, গৃহস্থালীর কাজে বাংলাদেশ থেকে প্রতিমাসে ১০ হাজার কর্মী সৌদি আরব যেতে পারবে। এ জন্য তাদের কোনো টাকা-পয়সা লাগবে না। তাদের সব ব্যয় বহন করবে সংশ্লিষ্ট সৌদি কোম্পানি। তবে পাসপোর্ট ও মেডিক্যালসহ আনুসঙ্গিক খরচ বাবদ ১৫-২০ হাজার টাকা লাগতে পারে।
তিনি জানান, কর্মীদের মাসিক বেতন ১২০০ থেকে ১৫০০ রিয়ালের মধ্যে হবে। ১২০০ রিয়ালের কম হলে কর্মী পাঠাবো না। বৈঠকে দুই পক্ষই একটা বিষয়কে প্রাধান্য দিয়েছে। তা হচ্ছে, যে করেই হোক অভিবাসন ব্যয় নিয়ন্ত্রণ করতে হবে। কর্মীদের সৌদি আরবে যেতে সব ধরনের খরচ নিয়োগকারী কর্তৃপক্ষ দেবে। এ ব্যাপারে প্রতিনিধিদলও একমত হয়েছে।
মন্ত্রীর সাথে বৈঠক শেষে সৌদি আরবের প্রতিনিধিদল প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি দ্বিপাক্ষিক বৈঠকে বসে। যেখানে কর্মী নেয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা হবে।
সৌদি সরকারের ১৬ সদস্যের প্রতিনিধি দল গতকাল রোববার দুপুর ১২টায় বাংলাদেশ সফরে আসে। দেশটির শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button