সেইনসবারি’জসহ ৫টি কোম্পানী ৭২০০ চাকুরী ছাঁটাই করছে

ব্রিটেনের সেইনসবারি’জ, জন লিউয়িস, ক্লার্কস-এর রিটেইলার, লয়েড ব্যাংকিং এবং ব্রিটিশ এয়ারওয়েজের একটি ক্যাটারার গ্রুপের মতো প্রতিষ্ঠানগুলোর ৭হাজার ২শ’য়ের বেশী শ্রমিক-কর্মী চাকুরী হারাতে যাচ্ছেন। এই পরিসংখ্যান ইতোমধ্যে মারাত্মক হয়ে ওঠা যুক্তরাজ্যের চাকুরীর ভবিষ্যতে আরেকটি ভয়াবহ চিত্র যোগ করেছে।

টেসকো ও আসদা’র মতো গ্রোসারি প্রতিষ্ঠানসমূহের ন্যায় সেইনসবারি’জ গত বৃহস্পতিবার এর আরগোস চেইন, ডেলি এবং এর সুপারমার্কেটসমূহের তাজা মাছ ও মাংসের কাউন্টারসমূহ কমপক্ষে ৩ হাজার চাকুরী ছাঁটাইয়ের একই ধরনের পরিকল্পনা নিশ্চিত করার প্রত্যাশা করছে। ব্যয় কর্তন ও ডিসকাউন্ট প্রতিদ্ব›দ্বীদের মোকাবেলায় তারা এ উদ্যোগ নিতে যাচ্ছে।
জন লিউয়িস জানায়, বার্ষিক ৩০০ মিলিয়ন পাউন্ড খরচ বাঁচাতে এবং মুনাফায় ফেরার প্রচেষ্টা হিসেবে প্রতিষ্ঠানটি তাদের হেড অফিসে ১৫শ’ চাকুরী ছাঁটাই করবে।
এই রিটেইলার ডিপার্টমেন্টস্টোরসমূহ ও ওয়েট্রোজ সুপারমার্কেটগুলোতে গত মাসে অধিকতর ছাঁটাইয়ের পথ প্রশস্ত করে, যখন এটা এই মর্মে ঘোষনা করে যে, ১০০ মিলিয়নন পাউন্ডের বার্ষিক ব্যয়ের মধ্যে অতিরিক্ত ২০০ মিলিয়ন পাউন্ড বাঁচাতে চায় তারা। অর্থনীতিবদরা ইতোমধ্যে পূর্বাভাস দিয়েছেন যে, শীতকাল জুড়ে এমনকি বৃহস্পতিবারের পরিকল্পিত দোকানপাট ও অন্যান্য অবকাশ ভেন্যুগুলো বন্ধ হওয়ার আগেই চাকুরীচ্যুতি তীব্রভাবে বৃদ্ধি পাবে, যখন ইংল্যান্ডে দ্বিতীয় লকডাউন শুরু হয়েছে। মহামারির সময়ে ৬৭০০০০-এর বেশী লোক তাদের চাকুরী খুইয়েছেন, যেহেতু অর্থনীতি জুড়ে কোম্পানীসমূহ ব্যয় কর্তন করেছে।
অপর দিকে ক্লার্কস এই মর্মে নিশ্চিত করেছে যে, এর প্রতিষ্ঠাতা পরিবার প্রাইভেট ইক্যুইটি ফার্ম ‘লিনরক ক্যাপিটাল’-এ ব্যবসাটির একটি বড়ো স্টেইক বা অংশ বিক্রিতে সম্মত হওয়ায় এক্ষেত্রে একটি ইতিবাচক পরিবর্তন প্রত্যাশা করা যায়। তবে কোম্পানীটি ইতোমধ্যে গত মে মাসে ৯শ’ চাকুরী ছাঁটাইয়ের ঘোষনা দেয়।
লয়েড ব্যাংকিং গ্রুপ-এর চাকুরী ছাঁটাই বিদ্যমান মহামারির সাথে সরাসরি সম্পৃক্ত নয়। ইউনিয়নগুলো এধরনের ছাঁটাইয়ের ঘোষনার জন্য বেছে নেয়া সময়ের সমালোচনা করে বলে, লকডাউনের মধ্যে শ্রমিক-কর্মীদের পক্ষে নতুন চাকুরী খুঁজে পাওয়া মুশকিল হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button