‘সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার ২০১৫’ ঘোষণা

Waliullahবাংলা একাডেমি প্রবর্তিত ‘সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার ২০১৫’ ঘোষণা করা হয়েছে। এ বছর এ পুরস্কার পেয়েছেন প্রবাসী বাঙালি কথাশিল্পী মন্জু ইসলাম এবং বাংলা ভাষা ও সাহিত্যের ফরাসি গবেষক ফ্রাঁস ভট্টাচার্য। গত ১৭ অক্টোবর যুক্তরাজ্যের লন্ডনস্থ আমানাহ সেন্টারে বাংলা একাডেমি আয়োজিত বইমেলার সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এ সময় আরো উপস্থিত ছিলেন ইতিপূর্বে পুরস্কারপ্রাপ্ত লেখকগণ এবং এ বছর পুরস্কারপ্রাপ্ত লেখক মন্জু ইসলাম। সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তফা।
পুরস্কার ঘোষণা করে শামসুজ্জামান খান বলেন, সৈয়দ ওয়ালীউল্লাহ্ আমাদের প্রথম আন্তর্জাতিক লেখক। কারণ, তিনি বিদেশে অবস্থান করে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই সাহিত্যচর্চা এবং বই প্রকাশ করেছেন। এই বিষয়টির প্রতি লক্ষ্য রেখে বাংলা একাডেমি সিদ্ধান্ত নিয়েছে প্রবাসে অবস্থানরত বাংলাদেশি লেখকদের মধ্যে যারা বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষায় সাহিত্যচর্চা করেন এবং বিদেশি নাগরিকদের মধ্যে যারা বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে কাজ করেন তাদের সৈয়দ ওয়ালীউল্লাহ্ স্মরণে প্রবর্তিত এ পুরস্কার প্রদান করা হবে। তিনি বলেন, এ বছর যাদের পুরস্কার প্রদান করা হলো তারা উভয়েই আন্তর্জাতিক পরিসরে বাংলা ভাষা ও সাহিত্যের মর্যাদা বৃদ্ধি করেছেন। ফ্রাঁস ভট্টাচার্য ফরাসি নাগরিক তবে বাংলা ভাষা-গবেষণায় তিনি যে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন তা সত্যি অভিনন্দনীয়। ঢাকা থেকে ইতিমধ্যে তার ফরাসি বাংলা অভিধান প্রকাশিত হয়েছে। এখনও তিনি বাংলা ভাষা ও সাহিত্যের নানামাত্রিক গবেষণায় নিরত। আর মন্জু ইসলাম লন্ডনের অভিবাসী জীবন, বাংলাদেশ ও ইংল্যান্ডের সংমিশ্রিত জীবনবাস্তবতা এবং আমাদের মহান মুক্তিযুদ্ধকে প্রেক্ষাপটে রেখে রচনা করেছেন গল্পগ্রন্থ The Mapmakers of Spitafields Ges Burrow (2004), Song of Our Swampland (2010) শীর্ষক উপন্যাস। বৈশ্বিক দৃষ্টিভঙ্গি থেকে বাংলার লোক-ঐতিহ্য ও লোকসমাজের চিত্রায়ন তার কথাসাহিত্যের ভুবনকে দিয়েছে নতুনতর তাৎপর্য। শামসুজ্জামান খান জানান, ঢাকায় অনুষ্ঠিতব্য অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-তে আনুষ্ঠানিকভাবে ফ্রাঁন্স ভট্টাচার্য এবং মন্জু ইসলামকে ‘সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার ২০১৫’ প্রদান করা হবে।
গত ১৫ অক্টোবর লন্ডনে আমানাহ সেন্টারে উদ্বোধন হয় বাংলা একাডেমির তিন দিনব্যাপী বইমেলা। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম এ হান্নান, প্রবীণ রাজনীতিবিদ সুলতান মাহমুদ শরীফ, বিশিষ্ট ব্রিটিশ কবি ও অনুবাদক স্টিফেন ডব্লিউ ওয়াটস। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর তার বক্তব্যে বলেন, যুক্তরাজ্যে গত কয়েক বছর যাবৎ অনুষ্ঠিত বাংলা একাডেমির এ বইমেলা বৈশ্বিক পরিসরে বাংলা ভাষা ও সাহিত্যের পরিচয় তুলে ধরতে সহায়তা করছে।
উদ্বোধনী দিনে কবিতাপাঠে অংশ নেন স্টিফেন ডব্লিউ ওয়াটসন এবং বাংলা ভাষার প্রবাসী কবিবৃন্দ। এ অধিবেশনে সভাপতিত্ব করেন কবি শামীম আজাদ। অনুষ্ঠান পরিচালনা করেন কবি ইকবাল হোসেন বুলবুল। এছাড়াও সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন যুক্তরাজ্য উদীচীর শিল্পীবৃন্দ। -প্রেস বিজ্ঞপ্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button