অক্টোবরে শুরু হচ্ছে ডিভি ভিসার আবেদন

চলতি বছর ১ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ডিভি ভিসার আবেদন প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, ডিভি ভিসার ওয়েবসাইটে সেদিন থেকেই মিলবে লটারির ফরম। তবে এবার কোনো বাংলাদেশি ডিভি ভিসার আবেদন করতে পারবে না বলে জানিয়েছে তারা।
এক বার্তায় স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, চলতি বছর ৫০ হাজার ডিভি লটারি ছাড়া হয়েছে। প্রতিবছরের মতো এবার যুক্তরাষ্ট্রের তুলনায় কম অভিবাসন হারের দেশগুলো থেকে নাগরিকদের আবেদনের সুযোগ থাকছে।
বিগত পাঁচ বছরে ৫০ হাজারেরও বেশি বিদেশি নাগরিক দেশটির গ্রিন কার্ড পেয়েছে বলে জানিয়ে স্টেট ডিপার্টমেন্ট জানায়, ছয়টি ভৌগোলিক অঞ্চলের অধিবাসীদের ভিসা দেওয়া হবে। সে ক্ষেত্রে দেশগুলোর অভিবাসন হার বিবেচনা করা হবে।
হংকং, তাইওয়ান, ম্যাকাওয়ের বাসিন্দারা ডিভি ভিসার জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি কারো স্ত্রী আবেদনের জন্য নির্ধারিত দেশে জন্মগ্রহণ করলে তারাও আবেদন করতে পারবেন।
স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, আবেদনকারীর হাইস্কুলের গণ্ডি পেরোতে হবে, অথবা দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। যারা শ্রমিক হিসেবে আবেদন করবেন, তাদের প্রত্যেকের সংশ্লিষ্ট কাজে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
ডিভি ভিসার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফ্রি ফরম ডাউনলোড করে তা পূরণ করতে হবে আবেদনকারীদের। সাথে দিতে হবে ছবি।
একজন আবেদনকারী একবারই আবেদন করতে পারবেন। একাধিকবার কিংবা অন্য কারো হয়ে আবেদন করলে তা বাতিল করা হবে।
ই-ডিভি ওয়েবসাইটে ঢুকে আবেদনকারীরা নিজেদের আবেদন নির্বাচন হলো কি না তা জানতে পারবেন। আবেদন গ্রহণযোগ্য হলে এন্ট্রি স্ট্যাটাস চেকের মাধ্যমে নোটিফিকেশন পাঠানো হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button