পিছিয়ে দেয়া হয়েছে ‘দুবাই এক্সপো ২০২০’

করোনাভাইরাস সারাবিশ্বে পাল্টে দিয়েছে মানুষের জীবন যাত্রা। থেমে গেছে বিশ্ব অর্থনীতি। সকল রাষ্ট্র বাধ্য হচ্ছে তাদের পূর্ব নির্ধারিত বিভিন্ন পরিকল্পনা পরিবর্তনে। আর এবার করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রভাবে এক বছর পিছিয়ে দেয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতে ‘দুবাই এক্সপো ২০২০’ আয়োজন। সোমবার এক বিবৃতিতে এমনটিই জানিয়েছে আয়োজনটির প্যারিস ভিত্তিক আয়োজক সংগঠন। উদ্ভাবনে মানব কৃতিত্ব উদযাপন করতে ২০২০ সালে দুবাইয়ে এটি বিশ্বের সব থেকে বড় আয়োজনের তালিকায় ছিল।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ২০২০ সালের আগামী ২০ অক্টোবর শুরু হওয়ার কথা ছিল শিল্প-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির সব থেকে বড় সম্মেলন। এতে অংশ নিতে প্রস্তুতি নিয়েছিল ১৯২টি দেশ। কিন্তু করোনা মহামারিতে পিছিয়ে দেয়া হয়েছে এই আয়োজনটি।
আয়োজক সংগঠন এটি পিছিয়ে আগামী ২০২১ সালের ১ অক্টোবর থেকে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।
ছয় মাস ব্যাপী ও মাল্টিমিলিয়ন ডলারের বিশ্ব উদ্ভাবনের এই আয়োজনটিতে সারাবিশ্ব থেকে প্রায় দুই কোটি চার লাখ দর্শনার্থীর আগমনের প্রত্যাশা ছিল। কিন্তু আয়োজক সংস্থা ব্যুরো ইন্টারন্যাশনাল দেস এক্সপোজিশনের (বিআইই) দুই তৃতীয়াংশের বেশি দেশের পক্ষ থেকে সংযুক্ত আরব আমিরাতকে এটি পেছানোর ব্যাপারে মতামত দিয়েছে।
বিআইই’র জানায়, করোনাকালীন সময়ে সহায়তা করতে ও সুন্দর এক ভবিষ্যৎ বিনির্মাণে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।
এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে দুবাই এক্সপো ২০২০’এ চেয়ারম্যান শেখ আহমেদ বিন সায়েদ আল মাকতুম বলেন, আমরা বিআইই আয়োজনটি পেছানোর সিদ্ধান্তে একমত পোষণ করছি।
তবে দুবাই এক্সপো ২০২০’এ ইভেন্ট ওয়েবসাইট জানিয়েছে, আমরা মানবিকতা, সৃজনশীলতা, সংস্কৃতি, চিকিৎসা উদ্ভাবন ও বিজ্ঞানের বড় সব প্রযুক্তি নিয়ে এক ব্যতিক্রমী প্রদর্শনের প্রতিশ্রুতি দিচ্ছি।
উল্লেখ্য, এবারে দুবাই এক্সপোর প্রতিপাদ্য ‘কানেক্টিং মাইন্ডস, ক্রিয়েটিং দ্য ফিউচার’ তথা ‘মনসংযোগে ভবিষ্যৎ নির্মাণ’।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button