নতুন জোটের আত্মপ্রকাশ

‘ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট’ (এনডিএফ) নামে নতুন একটি রাজনৈতিক জোট আত্মপ্রকাশ করেছে। বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে সংবাদ সম্মেলনে এই জোটের ঘোষণা দেয়া হয়। নতুন এই জোটের উদ্যোক্তারা জোটের শরিক হিসেবে ১০টি দলের নাম ঘোষণা করেছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) একাংশের চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু নতুন জোট এনডিএফের চেয়ারম্যান এবং ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) একাংশের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলমগীর মজুমদার এর মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
যে ১০টি দল নিয়ে এই জোট গঠন করা হয়েছে, এরমধ্যে এনপিপি, এনডিপি, ইসলামিক পার্টি ও মুসলিম লীগ নামে চারটি দল এখনও বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে রয়েছে। এই চারটি দল থেকে কয়েকজন করে নেতা নিজ নিজ দল থেকে বের হয়ে সবাই একই নামে নতুন দলের ঘোষণা দেন। অর্থাত্ ২০ দলে থাকা এনপিপি, এনডিপি, ইসলামিক পার্টি ও মুসলিম লীগেরই ভগ্নাংশ এরা। এছাড়া নতুন জোটের শরিক ন্যাপ-ভাসানী কয়েক মাস আগে ২০ দল থেকে বেরিয়ে আসে। এর বাইরে অন্য যে পাঁচটি দল মিলে এনডিএফ ঘোষণা করা হয়েছে, সেগুলো অখ্যাত। এনডিএফের শরিক দলগুলোর মধ্যে একমাত্র নিলুর এনপিপি ছাড়া আর কারোই নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন নেই। তবে এনপিপি’র যে নিবন্ধন রয়েছে সেটিও দাবি করছেন ২০ দলে থাকা এনপিপি’র অপর অংশের চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ।
ঘোষিত এনডিএফের অন্য পাঁচটি শরিক হলো- জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল-জাগো দল (মালেক), লেবার পার্টি (সেকান্দর আলী),  ইনসাফ পার্টি (শহীদ চৌধুরী), তৃনমূল ন্যাপ ভাসানী ও ভাসানী ফ্রন্ট (মমতাজ চৌধুরী)। আর ২০ দলভুক্ত দলগুলো থেকে শেখ শওকত হোসেন নিলুর নেতৃত্বে এনপিপি, আলমগীর মজুমদারের নেতৃত্বে এনডিপি, জোবাইদা কাদের ও আতিকের নেতৃত্বে বাংলাদেশ মুসলিম লীগ ও আব্দুর রশিদ প্রধানের নেতৃত্বে ইসলামিক পার্টির কিছু লোক বের হয়ে একই নামে নতুন দল ঘোষণা করেন। শেখ আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ন্যাপ-ভাসানী পাঁচ জানুয়ারির নির্বাচনের পরপরই ২০ দল থেকে বের হয়ে যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button