বর্ণগত শর্তের কারণে

মিলিয়ন পাউন্ডের অনুদান ফিরিয়ে দিল ব্রিটেনের অভিজাত স্কুল

অভিজাত স্কুলগুলি ১ মি‌লিয়ন পাউন্ডের বেশি অনুদান গ্রহণ করতে অস্বীকার করে যখন দাতা বলেন যে এটি কেবল সাদা ছেলেদের জন্যই ব্যয় করা যেতে পারে। কেবল মাত্র দরিদ্র সাদা শিশুদের জন্য নির্ধারিত ছিল বলে যুক্তরাজ্যের দুটি স্কুল এই বড় অনুদানকে প্রত্যাখ্যান করেছে।

ইউনাইটেড সুবিধাবঞ্চিত সাদা ছেলেদের স্কলারশিপ ফির জন্য উইনচেস্টার কলেজ এবং ডুলউইচ কলেজ, উভয় প্রাইভেট স্কুল, মোট এক মিলিয়ন পাউন্ডেরও বেশি অফার দেওয়া হয়েছিল বলে জানা গেছে। দ্যা টাইমস অনুসারে স্যার ব্রায়ান থুইটস নির্দিষ্ট এই অনুরোধ করেছিলেন। উভয় প্রাইভেট স্কুলই বলেছে, তারা বর্ণগত শর্তের সাথে অনুদান গ্রহণ করে না।

ডুলউইচ কলেজের স্নাতক ডঃ জো স্পেনস বলেন, ‘‘যে কোনও জাতিগত বা ধর্মীয় মানদণ্ডে’’ প্রাপ্ত পুরষ্কার গ্রহণে তিনি “প্রতিরোধী”।

তিনি বলেন: “বার্সারিগুলি সামাজিক গতিশীলতার একটি ইঞ্জিন এবং তাদের পটভূমি নির্বিশেষে আমাদের প্রবেশিকা পরীক্ষায় পাস করা সকলের জন্য এগুলি পাওয়া উচিত।”

স্যার ব্রায়ান দ্য টাইমসকে বলেন: “উইনচেস্টার বলেছিলেন যে এটি তা‌দের সুনাম ক্ষুন্ন করবে। তিনি বলেন: ‘‘যদি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের সমর্থনে আরও বড় অনুদান গ্রহণ করতে পারে তবে আমি কেন সুবিধাবঞ্চিত সাদা ব্রিটিশদের জন্য একই কাজ করতে পারি না?’’

স্যার ব্রায়ান উল্লেখ করেন যে কীভাবে শিল্পী স্টর্মজি দু’জন কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীর টিউশন ফি এবং জীবনযাত্রার ব্যয় প্রতিবছর প্রদান করেন যাতে তারা কেমব্রিজে পড়াশোনা করতে পারে। বিশ্ববিদ্যালয়টি বলেছিল যে এই বছরের গোড়ার দিকে তারা রেকর্ড সংখ্যক কালো শিক্ষার্থী ছিল এবং এটিকে “স্টর্মজি প্রভাব” বলে অভিহিত করেছিল।

কয়েকটি কলেজ বেশ কয়েক বছর ধরে কোনও ব্রিটিশ কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীকে ভর্তি করতে ব্যর্থ হয়েছে বলে পরিসংখ্যান দেখিয়ে দেওয়ার পরে অক্সব্রিজ সমালোচনার মুখে পড়েছে।

স্যার ব্রায়ান তার ইচ্ছায় ৪০০,০০০ পাউন্ড দক্ষিণ লন্ডনে ডুলউইচ কলেজে এবং ৮০০,০০০ পাউন্ড হ্যাম্পশায়ারের উইনচেস্টার কলেজে দেওয়ার কথা বলেছিলেন। -ইন্ডিপেন্ডেন্ট ডট কো ডট ইউকে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button