কেমব্রিজের ‘গ্রিন মসজিদ’ উদ্বোধন করলেন এরদোগান

ইসলামফোবিয়া বিষের মতো ছড়িয়ে পড়েছে: এরদোগান

ইসলামফোবিয়া বিষের মতো ছড়িয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বলেন, বর্ণবাদ, বৈষম্য এবং ইসলামফোবিয়া বিষের মতো ছড়িয়ে পড়েছে একসময় গণতন্ত্রের সুতিকাগার হিসেবে দেখা দেশগুলোর মধ্যে। আজ বৃহস্পতিবার তিনি ব্রিটেনের কেমব্রিজে অবস্থিত ‘গ্রিন মসজিদ’ (কেমব্রিজ কেন্দ্রীয় মসজিদ) উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

সম্প্রতি কয়েকটি ইসলামফোবিয়া আক্রমণের কথা উল্লেখ করে এরদোগান বলেন, শুধুমাত্র মাথায় স্কার্ফ পড়ার কারণে মুসলিম নারীরা হেনস্তার শিকার হন। সন্ত্রাসীদের রক্ত পিপাসু ভ্যাম্পায়ারের সঙ্গে তুলনা করে তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, এ জাতীয় হামলা খ্রিস্টান ও ইহুদি সম্প্রদায়কেও উদ্দেশ্য করে করা হয়েছিল।

‘ইসলামী সন্ত্রাসবাদ’ বাক্যটিকে প্রত্যাখ্যান করে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, একজন মুসলিম সন্ত্রাসী হতে পারে না এবং ইসলাম সন্ত্রাসী তৈরি করে না। এ সময় এরদোগানের সঙ্গে সহধর্মিনী এমিলি এরদোগান এবং দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গ্রিন মসজিদের ট্রাস্টি ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক আবদুল হাকিম মুরাদ বলেন, ‘একটি মসজিদ শহরের আন্তর্জাতিক ভাবমূর্তি ও সাংস্কৃতিক মেলবন্ধনের প্রতীক হয়ে উঠা গুরুত্বপূর্ণ।’

উল্লেখ্য, ‘গ্রিন মসজিদ’ তার উদ্ভাবনী নকশার জন্য শ্রেষ্ঠ স্থাপত্যের পুরস্কার লাভ করেছে। ‘দ্য এজে আর্কিটেকচার অ্যাওয়ার্ডস’ যুক্তরাজ্যের স্থাপত্যশিল্প বিষয়ক একটি সম্মানজনক পুরস্কার। ২০ নভেম্বর ২০১৯ কেমব্রিজের ইউনিভার্সিটি আর্মস-এ এই পুরস্কার ঘোষণা করা হয়। দ্য রয়েল টাউন প্ল্যানিং ইনস্টিটিউটস ইস্ট অব ইংল্যান্ড পুরস্কার ঘোষণা করে। এতে অংশ নেন ১০০ স্থপতি ও পরিকল্পনাবিদ।

ইউরোপের প্রথম পরিবেশবান্ধব মসজিদটি চলতি বছরের মার্চে উদ্বোধন করা হয়, যা নির্মাণে ব্যয় হয় ২৩ মিলিয়ন পাউন্ড। জাতীয় পুরস্কারপ্রাপ্ত স্থপতি মার্কস বারফিল্ড ২০০৯ সালে গ্রিন মসজিদের ডিজাইন করেন। ২০১২ সালে শহর কর্তৃপক্ষ মসজিদ নির্মাণের অনুমতি দেয়।

সেপ্টেম্বর ২০১৬ সালে মসজিদের নির্মাণকাজ শুরু হয়। বিচারক প্যানেলের কনভেনার ডেভিট পটার গ্রিন মসজিদের নকশা ও নাগরিক সুযোগ-সুবিধার প্রশংসা করে বলেন, “এই ভবনটি এই যুগের সাংস্কৃতিক ও নৈসর্গিক ‘ল্যান্ডমার্ক’ হয়ে থাকবে।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close