চিটাগাং চেম্বারের সাথে যুক্তরাজ্যের বাণিজ্য প্রতিনিধিদলের মতবিনিময়

ইউকে প্রবাসী বাংলাদেশীরা উভয় দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন

ইউকে-বাংলাদেশ কেটালিস্ট অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ইউকেবিসিসিআই)’র প্রেসিডেন্ট বজলুর রশিদ এমবিই’র নেতৃত্বে বাইশ সদস্যবিশিষ্ট বাণিজ্য প্রতিনিধিদল ১৯ জুন দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র বোর্ড অব ডাইরেক্টর্স ও ট্রেডবডি নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।
এ সময় চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন- ইউকে প্রবাসী বাংলাদেশীরা উভয় দেশের অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং সে দেশে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে কাজ করছে। তিনি প্রতিনিধিদলকে বাংলাদেশের সম্ভাবনাময় খাত যেমনঃ ফার্মাসিউটিক্যালস, সিরামিক্স, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত মৎস্য, হস্তশিল্প, প্লাস্টিক ও ফার্নিচার ইত্যাদি খাতে বিনিয়োগের আহবান জানান। চেম্বার সভাপতি উভয় দেশের প্রাইভেট সেক্টরের মধ্যে সহযোগিতা বৃদ্ধি, বাণিজ্য সফর বিনিময়, চট্টগ্রাম বন্দরসহ অবকাঠামোগত উন্নয়নে সহায়তার উপর গুরুত্বারোপ করেন। এছাড়া বাংলাদেশের অর্জিত সমুদ্রসীমায় অর্থনৈতিক সুফল লাভে সহযোগিতা প্রত্যাশা করে ব্রেক্সিট পরবর্তী সময়ে বাংলাদেশের সাথে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং রপ্তানিযোগ্য দক্ষ মানবসম্পদ তৈরীতে যৌথভাবে প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করার অনুরোধ জানান মাহবুবুল আলম।
প্রতিনিধিদলনেতা বজলুর রশিদ বলেন-বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি এই সফরের মূল লক্ষ্য। তিনি ব্যাংক, বিদ্যুৎ ও অবকাঠামো খাতে বিনিয়োগের উল্লেখ করে বৈদেশিক মুদ্রা প্রত্যাবাসন পদ্ধতি সহজীকরণের অনুরোধ জানান। তিনি বলেন-বৃটেনে সরাসরি ব্যবসা-বাণিজ্যে জড়িত প্রায় ১ লক্ষ ৫০ হাজার বাংলাদেশী সে দেশের অর্থনীতিতে প্রায় ৫ বিলিয়ন পাউন্ড অবদান রাখছে। বাংলাদেশের দ্রুতগতির প্রবৃদ্ধি ও সরকারের ইতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে বাঙালি ব্রিটিশরা দেশে বিনিয়োগে আগ্রহী। বজলুর রশিদ যৌথ বিনিয়োগে শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্য ও সে দেশের উপযোগী করে দক্ষ মানবসম্পদ তৈরীতে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের আগ্রহ প্রকাশ করেন। অন্যান্য বক্তারা কারিগরি সহযোগিতা বৃদ্ধি, কৃষি পণ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন, ব্রিটিশ কারিকুলামে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের আহবান জানান। আলোচনা শেষে প্রতিনিধি দল বিটুবি মিটিং এ অংশগ্রহণ করেন এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে প্রতিনিধিদল নেতা বজলুর রশিদ এমবিই, চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, নবনির্বাচিত পরিচালক এস. এম. আবু তৈয়ব, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, প্রতিনিধিদল সদস্য ব্যারিস্টার আনোয়ার বাবুল, রহিমা মিয়া ও অলি খান বক্তব্য রাখেন। এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ জহুরুল আলম, অঞ্জন শেখর দাশ, মোঃ শাহরিয়ার জাহান, মোঃ আবদুল মান্নান সোহেল, নবনির্বাচিত পরিচালক মোঃ এম. মহিউদ্দিন চৌধুরী, তাজমীম মোস্তফা চৌধুরী, সাকিফ আহমেদ সালাম, শাহজাদা মোঃ ফৌজুল আলেফ খান, ব্যবসায়ী নেতা তাহের সোবহান, রিহ্যাব পরিচালক ও রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ দিদারুল হক চৌধুরী, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা ও সহ-সভাপতি ডাঃ মুনাল মাহবুব, চট্টগ্রাম জেলা দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমেদ সুলেমান, চট্টগ্রাম ফ্রেশ ফ্রুটস ভেজিট্যাবলস এক্সপোর্টার্স এসোসিয়েশন’র সভাপতি মাহবুব রানা, বাগদাদ গ্রুপ’র মোহাম্মদ আজাদ খানসহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button