স্বাগত জানালেন মেয়র জন বিগস

বাড়ী থেকে ভাড়াটিয়া উচ্ছেদ: বহুল আলোচিত ‘সেকশন ২১’ আইন বাতিল

ব্রিটেনে বাড়ী থেকে ভাড়াটিয়া সরানোর জন্য বহুল আলোচিত আইনি নোটিশ ‘সেকশন ২১’ বাতিলের উদ্যোগ নিয়েছে সরকার। বিষয়টি নিয়ে সরকার কনসালটেশন শুরু করেছে। এতোদিন এই আইনি ক্ষমতাবলে বাড়ীর মালিকরা ভাড়ার ফিক্সড টার্ম শেষে কোন কারন ছাড়াই ভাড়াটিয়াদের বাড়ী ছাড়ার নোটিশ দিতে পারতেন।

সরকার এই আইনটি বিলুপ্ত করলে কাউকে বাড়ী থেকে সরানোর জন্য ল্যান্ডলর্ডকে যৌক্তিক কারন দেখাতে হবে। যথাযথ কারন ছাড়া ভাড়াটিয়াকে উচ্ছেদ নোটিশ দেয়া যাবে না। ভাড়াটিয়াদের দমিয়ে রাখার লক্ষ্যে এই আইনটির অপব্যবহারের কারনে লেবার পার্টি দীর্ঘদিন থেকে তা বাতিলের জন্য ক্যাম্পেইন চালিয়ে আসছিলো। অবশেষে সরকার এই আইনটি বাতিলের লক্ষ্যে কনসালটেশন শুরু করায় টাওয়ার হ্যামলেটস লেবার পার্টি একে স্বাগত জানিয়েছে। পরিসংখ্যান মতে ‘সেকশন ২১’ নোটিশের কারনে বহু পরিবারকে কোন কারন ছাড়াই হোমলেস হতে হয়। সিটিজেন এডভাইস সেন্টার মোট দুই হাজার প্রাইভেট ভাড়াটিয়ার মধ্যে এক জরীপ চালিয়ে দেখতে পায় যে, ৪৬% ভাড়াটিয়া বাড়ী ছাড়ার নোটিশ পেয়েছেন কোন বিষয়ে আনুষ্টানিক অভিযোগ জানানোর ৬ মাসের মধ্যে।

টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বর্তমানে বাড়ীর মালিকরা ভাড়াটিয়াদের ব্যাপারে কোন দায়িত্ব নিতে চান না, উল্টো তারাই সকল অধিকার ভোগ করেন। এই আইনটি বিলুপ্ত হলে ভাড়াটিয়া এবং বাড়ীর মালিকদের ক্ষমতার মধ্যে এক ধরনের ভারসাম্য প্রতিষ্টা হবে।

ডেপুটি মেয়র এবং হাউজিং বিষয়ক কেবিনেট মেম্বার কাউন্সিলার সিরাজুল ইসলামও এই আইন বাতিলের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন ভাড়াটিয়ারা কোন কারন ছাড়াই বাড়ী থেকে উচ্ছেদ হবেন না এই নিশ্চয়তা চেয়ে থাকেন। আমি খুশি যে সরকার অবশেষে ‘সেকশন ২১’ নোটিশটি নিয়ে কনসালটেশন শুরু করেছে।

তিনি বলেন, প্রাইভেট ভাড়াটিয়াদের স্বার্থ রক্ষায় আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্চিছ। আমরা টাওয়ার হ্যামলেটসে তাদের স্বার্থ রক্ষায় ইতিমধ্যে প্রাইভেট রেন্টার্স চার্টার চালু করেছি। এর মাধ্যমে ভাড়াটিয়ারা যাতে তাদের অধিকার সম্পর্কে সচেতনতার পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতিকার পেতে পারেন এজন্য নানা ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য যে, কেন্দ্রীয় লেবার পার্টি বাড়ী ভাড়ার লাগাম টেনে ধরার জন্য ক্যাপ আরোপেরও দাবী জানিয়ে আসছে। এছাড়া নিরাপদ টেনেন্সি, ল্যান্ডলর্ড লাইসেন্স, কনজিউমার রাইট ফর রেন্টার্স ইত্যাদি তাদের মেনুফেস্টুতে যোগ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close