যুক্তরাজ্যের মোবাইল-ব্রডব্যান্ড গ্রাহকরা ৮ শতাংশ মূল্যবৃদ্ধির সম্মুখীন

গত ডিসেম্বর মাসের মারাত্মক মূল্যস্ফীতির পর লাখ লাখ মোবাইল ও ব্রডব্যন্ড গ্রাহকদের প্রায় ৮ শতাংশ মূল্যবৃদ্ধির সম্মুখীন হতে হচ্ছে। অধিকাংশ প্রধান অপারেটর লিখিত চুক্তির মাধ্যমে বিল বৃদ্ধি করেছে, যার সাথে ডিসেম্বরের মূল্যস্ফীতির কাস্টমার প্রাইসেজ
ইনডেক্স -এর সংযোগ বিদ্যমান। মূলত: বৃদ্ধিসমূহ হচ্ছে সিপিআই প্লাস ৩.৯ শতাংশ পয়েন্ট, যার মানে হচ্ছে ৭.৯ শতাংশ মূল্যবৃ্দ্ধি।
অনেকের মতে, এই বৃদ্ধি গত বছরের তুলনায় কম যখন এটা ১৭.৩ শতাংশে পৌঁছেছিলো। এমন বৃদ্ধি জীবনযাত্রার ব্যয় সংকট আরো প্রকট করার ঝুঁকি সৃষ্টি করে ।
এটা শেষবারের মতো হতে পারে যে, মূল্যস্ফীতি অপারেটরদের হিসাব নিকাশে ব্যবহৃত হয়, ডিসেম্বর সেগুলোর অফকম ইনডেক্স সম্পৃক্ত বৃদ্ধি বাতিলের প্রস্তাব করে। তাদের মতে, এটা গ্রাহকদের বিভ্রান্তিতে নিপতিত করে।
গত মঙ্গলবার বিটি প্রথম বড়ো টেলিকমস কোম্পানী হিসেবে মূল্যস্ফীতি সম্পৃক্ত মূল্যবৃদ্ধি বাতিল করে মোবাইল ও ব্রডব্যন্ড গ্রাহকদের জন্য। যদিও চলতি বছরের একটি চূড়ান্ত বৃদ্ধির পূর্বে এটা করা হয়নি।
‘ভোদাফোন’ ও ‘থ্রী’ উভয়ই নিশ্চিত করেছে যে, তারা চলতি চুক্তিসমূহে বিদ্যমান বৃদ্ধি অতিক্রম করে যাবে, যা চলতি বছর ৭.৯ শতাংশ বৃদ্ধি।
ভোদাফোন বলেছে, তাদের গ্রাহকদের প্রায় অর্ধেক অংশকে ক্ষতিগ্রস্ত করবে, যারা প্রতিমাসে কয়েক পাউন্ড বৃদ্ধি প্রত্যাশা করেছিলেন। ভোদাফোন এর জনৈক মুখপাত্র বলেন, আমরা জানি কেউই মূল্যবৃদ্ধি পছন্দ করেন না। কিন্তু সকল শিল্পের মতোই আমাদেরকে মূল্যস্ফীতিগত চাপের সম্মুখীন হতে হয়, যা পরিচালনার ক্ষেত্রে ও আমাদের নেটওয়ার্কসমূহে বিনিয়োগের ব্যয় বাড়িতে দেয়। তারা আরো বলেন, কোম্পানীটি অফকম-এর কাজ সমর্থন করে। নন-কন্ট্রাক্ট মার্কেটে আমাদের জোরালো উপস্থিতি আছে, যা মূল্যবৃদ্ধি দেখে না এবং অরক্ষিত গ্রাহকদের প্রতি আমাদের সমর্থন পরিবর্তন হবে না। আমরা ঐসব নিবন্ধিত একই সাথে আর্থিকভাবে অরক্ষিতদের জন্য মূল্য স্থবির করে রাখি।
অন্যান্য মোবাইল কোম্পানীগুলো এখন পর্যন্ত এই মর্মে কোন ঘোষনা দেয়নি যে, এ ধরনের মূল্যবৃদ্ধি নিয়ে পদক্ষেপ নেয়ার কোন পরিকল্পনা তাদের আছে কি-না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button