ইংরেজি অভিধানে সংযুক্ত হল ‘মিটু’ ও ‘ব্রেক্সিট’

নতুন করে ১০টি শব্দ অভিধানে সংযুক্ত করছে ‘কলিন্স ইংলিশ ডিকশনারি’। গতকাল বুধবার প্রকাশিত তালিকায় যে ১০টি শব্দ রয়েছে তাতে শীর্ষে রয়েছে ‘মিটু’, ব্রেক্সিট, ও ‘হোয়াইটওয়াশ’। এমনকি তাদের এবছরের শীর্ষ শব্দের মর্যাদা পেয়েছে খাদ্য সংস্থানকে ক্ষতিগ্রস্ত করা ও পরিবেশ দূষণ সংক্রান্ত শব্দ ‘সিঙ্গেল ইউজ’।

এই শব্দগুলো ২০১৩ সাল থেকেই লোকমুখে ব্যবহার হয়ে আসছে এবং মানুষের কাছে গ্রহণযোগ্যতাও পেয়েছে বলে অভিধান কর্তৃপক্ষ জানিয়েছে।

নিউইয়র্ক টাইমস জানায়, প্রায় ৫ বছর ধরে এমন কিছু শব্দ মানুষের মুখে উচ্চারিত হয়ে আসছে যেগুলো অভিধানে স্বীকৃত নয়। তালিকানুযায়ী, শব্দগুলো লোকমুখে ব্যবহার হয়ে আসত এবং এখন ইংরেজি অভিধান কলিন্স তাদের প্রিন্ট ও অনলাইন উভয় ক্ষেত্রেই এগুলোকে শব্দের মর্যাদা দিল।

উল্লেখ্য, যৌন নির্যাতন বিরোধী আন্দোলনের প্রতীক হিসেবে ‘মিটু’ শব্দটি ব্যবহার করা হয়। ইউরোপীয় রাষ্ট্রগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়াকে এককথায় ‘ব্রেক্সিট’ বলা হয়। এমনকি দ্বিপক্ষীয় সিরিজে কোন দল তার প্রতিপক্ষকে সবগুলো ম্যাচে পরাজিত করার দরুন ‘হোয়াইটওয়াশ’ শব্দটি ব্যবহার করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close