টাওয়ার হ্যামলেটসের স্কুলগুলো হবে কার-ফ্রি জোন

অভিভাবকরা যদি তাদের সন্তানদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে স্কুলগুলোর আশেপাশের রাস্তা কয়েক ঘন্টার জন্য গাড়ি চলাচল বন্ধ রাখার পরীক্ষামূলক উদ্যোগ স্কুল কর্তৃপক্ষ নিতে পারবেন বলে টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস ঘোষনা করেছেন। বায়ূর মান এবং বিশুদ্ধ নিচ্ঞশ্বাস গ্রহণ উন্নত করতে কাউন্সিলের চলমান ক্যাম্পেইন বা প্রচরাভিযানের অংশ হিসেবে যে সকল এলাকায় চাহিদা রয়েছে, সেখানে সপ্তাহান্তে কিছু কিছু রাস্তা যান চলাচলের জন্য বন্ধ রেখে খেলাধূলার জন্য খুলে দেয়ার প্রস্তাব করা হয়েছে। প্লে স্ট্রিট নামের এই উদ্যোগের ফলে যান মুক্ত রাস্তায় বাচ্চচারা যেমন নানা ধরনের খেলাধূলায় মেতে ওঠতে পারবে, তেমনি পরিবারের অন্যান্যরা প্রতিবেশিদের সাথে আড্ডায় মেতে ওঠতে পারবেন।

নির্বাহী মেয়র জন বিগস বলেন, টাওয়ার হ্যামলেটসের বায়ুকে দূষণমুক্ত করতে আমি অঙ্গিকারাবদ্ধ। বাসিন্দারা আমাদের বলেছেন যে, গাড়ির ইঞ্জিন চালু রেখে দাড়িয়ে থাকা যানবাহনগুলো অপ্রয়োজনে দূষণ নির্গমন করে থাকে। বাচ্চাদের স্কুল থেকে আনা নেয়ার সময় বাচ্চারা এই সকল গাড়ির ধূয়ায় আক্রান্ত হয়, যা অভিভাবকদের সত্যিকারের উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে।

মেয়র বলেন, বারায় বায়ূ দূষণ রোধ করতেই এবং কিভাবে বায়ূর মান বাড়ানোর মাধ্যমে জনস্বাস্থ্যের ঝুঁকি হ্রাস করা যায় সেসম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যেই আমরা ব্রিদ ক্লিন ক্যাম্পেইন অর্থাৎ বিশুদ্ধ বায়ূ সেবন প্রচারাভিযান কর্মসূচি গ্রহণ করেছি।

কেবিনেট মেম্বার ফর রিজেনারেশন এন্ড এয়ার কোয়ালিটি, কাউন্সিলর র‌্যাচেল ব্ল্যাইক বলেন, স্কুলগুলোর চারাপাশের রাস্তাগুলোকে কার-ফ্রি অর্থাৎ যান চলাচল মুক্ত রাখার উদ্যোগ নিতে পেরে আমি সন্তুষ্ট। বাচ্চারা তাদের জীবনটা যেন সুস্থ্যভাবে শুরু করতে পারে, তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। রাস্তায় চলাচল গাড়ির কারনে সৃষ্ট দূষণের ফলে তাদের লাং বা ফুসফুলের ক্ষমতা হৃাস পাওয়াটা মোটেই গ্রহণযোগ্য নয়। আমাদের বরার কিছু কিছু এলাকার বায়ুর মান মারাত্মকভাবে খারাপ। আমরা সকলেই যদি আমাদের গাড়ি থেকে সৃষ্ট দূষণ কমাতে সম্মিলিতভাবে কাজ করি, তাহলে বারার বায়ুর মান উন্নত করা সম্ভব।

গাড়ি চালকরা যাতে দাঁড়ানো অবস্থায় গাড়ির ইঞ্জিন বন্ধ রাখেন, তা নিশ্চিত করতে গত সপ্তাহে কাউন্সিল ড্যানি হ্যাসল, কাউন্সিলর ডেনিস জোনস এবং কাউন্সিলের আইন প্রয়োগকারী অফিসাররা ব্রিক লেনে টহল দেন। এসময় তারা সকলকে পায়ে হেঁটে কিংবা সাইকেলে যাতায়াত করতেও অনুরোধ জানান। ব্রিক লেন ফেস্টিভ্যালে বাসিন্দারা যাতে নিশ্চিন্তে অংশ নিতে পারেন, সেজন্য ৩০ সেপ্টেম্বর ব্রিক লেনে যান চলাচল বন্ধ করে দেয়া হয়।

উল্লেখ্য, টাওয়ার হ্যামলেটসের বায়ু দূষণের ক্ষেত্রে ৫০ শতাংশ দায়ি হচ্ছে কার ও অন্যান্য যানবাহন থেকে নির্গত ধূয়া। টাওয়ার হ্যামলেটসে ৩০ বছরের অধিক বয়সীদের মারা যাওয়ার ক্ষেত্রে ৭.৪ শতাংশ মৃত্যুর কারণ হচ্ছে বায়ূ দূষণ।

কিংস কলেজের এক গবেষণায় দেখা গেছে যে, বায়ু দূষনের কারণে টাওয়ার হ্যামলেটসের বাচ্চাদের ফুসফুলের সক্ষমতা জাতীয় গড়ের চেয়ে ১০ শতাংশ কম।
২০১৮ সালে লন্ডন ম্যারাথন দৌড়ের সময় লন্ডনের বড় একটা অংশ যান চলাচলের জন্য বন্ধ রাখার সময় ম্যারথন রুটের জনপদগুলোতে বায়ূ দূষণের মাত্রা ৮৯ শতাংশ কমে গিয়েছিলো। টাওয়ার হ্যামলেটসে বায়ু দূষণ রোধ কল্পে গত মার্চ মাস থেকে ব্রিদ ক্লিন ক্যাম্পেইন চালু করেছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button