হলমার্ক কেলেঙ্কারিতে ২৫ জন অভিযুক্ত

বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ বহুল আলোচিত হলমার্ক কেলেঙ্কারিতে জড়িত থাকার দায়ে ২৫ জনকে অভিযুক্ত করা হয়েছে। মামলায় নাম থাকা আট কর্মকর্তাকে বাদ দেয়া হয়েছে। নতুন করে ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে। সোনালী ব্যাংকের ১৫ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করা হয়েছে।
বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের নামও রয়েছে কারন তিনি আগে সোনালী ব্যাংকের ডিএমডি ছিলেন। রোববার দুপুরে দুর্নীতি দমন কমিশনে (দুদক) কেলেঙ্কারির তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তদন্তদল। দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্ত বিভাগের মহাপরিচালক জিয়াউদ্দিন আহমেদ প্রতিবেদনটি কমিশনের চেয়ারম্যান মো. বদিউজ্জামানের কাছে জমা দেন।
দুদকের সিনিয়র উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে সাত সদস্যের একটি বিশেষ টিম এ ঘটনার তদন্ত করে।
বিভিন্ন সূত্র জানায়, তদন্ত প্রতিবেদনে হলমার্ক ও সোনালী ব্যাংকের ২৫ জনের বিরুদ্ধে অভিযোগ এনে আদালতে চার্জশিট দাখিলের অনুমোদন চেয়েছে। এর আগে ২০১২ সালের ৪ অক্টোবর হলমার্ক গ্রুপের এমডি, চেয়ারম্যান জেসমিন ইসলামসহ মোট ২৭ জনের বিরুদ্ধে ১১টি মামলা দায়ের করে দুদক। প্রতিবেদনে নতুন ছয়জনকে অভিযুক্ত করা হলেও মামলায় নাম থাকা আট কর্মকর্তাকে বাদ দেয়া হয়েছে। সোনালী ব্যাংকের ১৫ জন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করা হয়েছে।
যাদের বিরুদ্ধে চার্জশিট প্রদানের অনুমতি চাওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছেন- হলমার্কের এমডি মো. তানভীর মাহমুদ (কারাগারে), তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম (জামিনে আছেন), তানভীরের ভাইরা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ।
উল্লেখ্য দেশের আর্থিক খাতের সবচেয়ে বড় এ কেলেঙ্কারির তদন্ত প্রতিবেদনে সোনালী ব্যাংকের সাবেক পরিচালনা পর্ষদের সদস্যদের অভিযুক্ত করা হয়নি।
এছাড়া হলমার্ক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান অ্যাপারেল এন্টারপ্রাইজের মালিক মো. শহিদুল ইসলাম, স্টার স্পিনিং মিলসের মালিক মো. জাহাঙ্গীর আলম, টিঅ্যান্ড ব্রাদাসের্র পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, সেঞ্চুরি ইন্টারন্যাশনালের মালিক মো. জিয়াউর রহমান, আনোয়ারা স্পিনিং মিলসের মালিক মো. জাহাঙ্গীর আলম, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকারকে অভিযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button