দেশীয় সংস্কৃতির নামে বেহায়াপনা

বিশ্বের মুসলিম সংখ্যাগরিষ্ঠ স্বাধীন সার্বভৌম রাষ্ট্রগুলোর মধ্যে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ শীর্ষস্থানীয় মুসলিম দেশ। এখানকার সভ্যতা, সংস্কৃতি, শিক্ষা, সাহিত্যে ধর্মের প্রভাব দৃশ্যমান। ঈদ-পূজাসহ সব ধর্মাবলম্বীর ধর্মীয় আচার-অনুষ্ঠানগুলো যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। এদেশে ধর্মই সংস্কৃতির ভিত্তিমূল (Foundation)। কিন্তু দেশীয় উৎসব আয়োজনে কোনো ধর্মেরই বিধিবিধান প্রতিপালিত হয় না। এ উৎসবগুলো পালনের দেশীয় কোনো নীতিমালাও নেই। যেখানে যেভাবে যার তার ইচ্ছা মতো দেশীয় সংস্কৃতির নামে অনুষ্ঠান হচ্ছে যেন বেহায়াপনা এবং অশ্লীলতার সর্বত্রই ছড়াছড়ি।
সংস্কৃতি হলো ‘সংস্পর্শই যার কৃতিত্বের দাবি রাখে’। ইংরেজি Culture শব্দের বাংলা অনুবাদ করা হয়েছে ‘সংস্কৃতি’। বাংলা ‘সংস্কার’ শব্দ থেকে সংস্কৃতি এসেছে বলে বিভিন্ন ভাষাবিদদের ব্যাখ্যা বিশ্লেষণে পাওয়া যায়। কোনো বই প্রকাশের পর সংস্করণ করা হয়। যেমন ১ম সংস্করণ, ২য় সংস্করণ, ৩য় সংস্করণ ইত্যাদি। এটা হলো বইয়ের ভুল-ত্রুটি সংশোধন, পরিবর্ধন, পরিমার্জন ইত্যাদির মাধ্যমে বইটিকে আরো গ্রহণযোগ্য ও ত্রুটিমুক্ত করা। বিভিন্ন ধর্মীয় ও বিজ্ঞ ব্যক্তিগণ সংস্কারক হিসেবে আবির্ভূত হন; তারাও সমাজ সংস্কারক। যেমন- রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রমুখ। ইসলাম ধর্মেও সংস্কারক এসেছেন যাদের মুজাদ্দেদ বলা হয়েছে। যেমন- মুজাদ্দেদে আল ফেসানী (রহ:), শাহ্ ওয়ালী উল্লাহ দেহলভী (রহ:) প্রমুখ।
সংস্কৃতিতে আমাদের দেশ বিশ্ব দরবারে অনেক উঁচু আসনে রয়েছে। পূর্ব বাংলার তৎকালীন গভর্নর ফিরোজ খান নূন এক অনুষ্ঠানে বলেছিলেন, “East Bengal is more fertile in culture than Agriculture” সেই পূর্ববঙ্গই বর্তমানে স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ। অথচ আমরা বিদেশী ও বিজাতীয় সংস্কৃতিতে আপাদমস্তকে ডুবে আছি। নিজস্ব সংস্কৃতির মজবুত কোনো ভিত্তিমূলই (Foundation) আমরা দাঁড় করাতে পারলাম না। এই ব্যর্থতা কোথায় রাখি?
মজবুত সংস্কৃতি মজবুত আদর্শের ভিত্তিতেই হতে পারে; আর সে আদর্শ হলো ‘ইসলামী আদর্শ’। কুরআন এবং সুন্নাই হলো মজবুত সংস্কৃতির ভিত্তিমূল (Foundation), বাংলাদেশ এ ভিত্তিমূলের ওপর মজবুত সাংস্কৃতিক অট্টালিকা গড়বে যা সারা বিশ্ব হতবাক হয়ে দেখবে এবং গ্রহণ করবে এই হউক আগামী দিনের প্রত্যাশা।
উপসংহারে বলতে চাই সম্প্রতি সমাপ্ত হওয়া বিশ্বকাপা ক্রিকেট থেকে বাংলাদেশকে যেভাবে ছিট্কে ফেলে দেয়া হলো এদেশের কোটি কোটি মানুষের অন্তরে এক স্রষ্টার প্রতি বিশ্বাসের সংস্কৃতির যে শেখর গেঁথে রয়েছে তা থেকে কি জাতিকে ছিট্কে ফেলে দিতে পারবে?
-আবু মনির, নেত্রকোনা

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button