অর্থনীতিতে ভয়াবহ ঝুঁকি তৈরি করছে খেলাপি ঋণ

takaবাংলাদেশের ব্যাংকিং খাতে বড় চ্যালেঞ্জ খেলাপি ঋণ। মোট ঋণের বিপরীতে খেলাপির হার ক্রমেই বাড়ছে। প্রতিযোগী সব দেশের চেয়ে বাংলাদেশে খেলাপি ঋণ বেশি।
এছাড়া প্রতিনিয়তই ব্যাংকে প্রতারণা ও জালিয়াতি বাড়ছে, যা ক্রমেই পুরো অর্থ ব্যবস্থায় দীর্ঘ মেয়াদে মারাত্মক ঝুঁকি তৈরি করছে।
শনিবার রাজধানীর ইন্সটিটিউশন অব ডিপে্লামা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ অর্থনীতি সমিতির দ্বিবার্ষিক সম্মেলনের সমাপনী দিনের আলোচনায় এসব বিষয় উঠে আসে। সম্মেলনে আরও বেশকিছু সমস্যা উঠে এসেছে।
এগুলো হল- সুদের হার এখনও বেশি, মোবাইল ব্যাংকিংয়ের ঝুঁকি, ব্যাংকগুলোর শেয়ারবাজারে অতিরিক্ত বিনিয়োগ, কৃষি, স্থাস্থ্য ও শিক্ষার মতো সামাজিক খাতে ব্যাংকের বিনিয়োগ কম এবং টেকসই বিনিয়োগের অভাব।
বিআইবিএমের মহাপরিচালক অধ্যাপক ড.তৌফিক আহমদ বলেন, ফারমার্স ব্যাংকের অবস্থা অত্যন্ত খারাপ। কোনো ব্যাংক অক্সিজেন দিয়ে বঁাচিয়ে রাখা ঠিক হবে না। বরং ব্যাংক ও আর্থিক খাতের অনিয়ম কমিয়ে আনতে একটি ব্যাংক বন্ধ করে দেয়া হলে তা একটি উদাহরণ হয়ে থাকবে। তিনি বলেন, বাংলাদেশে একবার কেউ ব্যাংকের লাইসেন্স পেলে তা বাঁচিয়ে রাখার দায়িত্ব সরকারের।
কিন্তু ফারমার্স ব্যাংকে যা হয়েছে, তাতে এ ব্যাংকের অবশ্যই মরে যাওয়া উচিত। তিনি বলেন, যত কিছুই করা হোক না কেন, শক্তিশালী কেন্দ্রীয় ব্যাংক ছাড়া আর্থিক খাত নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button