ইমাম ভাতার সিদ্ধান্ত খারিজ করেছে কলকাতা হাইকোর্ট

রাজ্যশ্রী বকসী, কলকাতা : সোমবার বেআইনী ও অসাংবিধানিক মন্তব্য করে পশ্চিমবঙ্গ সরকারের ইমাম ভাতা দেয়ার সিদ্ধান্ত খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট বিচারপতি প্রণবকুমার চট্টোপাধ্যায় ও বিচারপতি শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের মন্তব্য, সংবিধানের তোয়াক্কা না করে ২০১২ সালের ৯ এপ্রিল ইমাম ভাতা দেয়ার ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করে সরকার। কিন্তু সরকার জনস্বার্থের যুক্তি দিলেও তা এখানে খাটে না। সরকারের এই সিদ্ধান্ত সংবিধানের ১৬৬ নং ধারার পরিপন্থী মন্তব্য করেছে বেঞ্চ।
রাজ্যের সংখ্যালঘু ৩০ হাজার ইমামকে মাসিক আড়াই হাজার টাকা সাম্মানিক ভাতা দেয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো মাসে আড়াই হাজার টাকা ও মোয়াজ্জিনদের ১ হাজার টাকা ইমাম ভাতা প্রথম ২ মাস পাওয়া গেলেও তারপর থেকে আর মেলেনি বলে, আগেই অভিযোগ জানিয়েছিলেন দক্ষিণ ২৪ পরগনার বজবজ ২ নম্বর ব্লকের ৬০ জন ইমাম। ইমামদের দাবি, ২০১২’র এপ্রিলে ব্লক অফিসে সবার টাকা মিলিয়ে একটি চেক আসে। তাতে মাথাপিছু তারা ২২০০ টাকা করে পান। গত ২০১২’র মে মাস অবধিও একইভাবে চেক আসে। কিন্তু ভাতার পরিমাণ আরও কমে যায়। ২৫০০ টাকা করে নিলে ভাতা পেতেন ৩০ জন। ২০১২’র মাসের পর থেকে কোনও ভাতাই পাচ্ছেন না তারা। ভাতা বন্ধ হওয়ার কথা স্বীকার করেছেন ওয়াকফ বোর্ডের চেয়ারপার্সন আব্দুল গনিও।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ঘোষণার এহেন পরিণামে তারা হতাশ হয়ে পড়েছিলেন। মমতা সরকারের এই পদক্ষেপের সাংবিধানিক বৈধতা নিয়ে হাইকোর্টে দায়ের হয় ৪টি জনস্বার্থ মামলা। এই মামলার পরিপ্রেক্ষিতেই এই রায় দিল আদালত। এই রায় অবিলম্বে কার্যকর হবে বলেও নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button