আউটসোর্সিং আয়ে বিশ্বে বাংলাদেশ তৃতীয়

বাংলাদেশে বর্তমানে ২ লাখের বেশি ফ্রিল্যান্সার রয়েছে। ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ের মাধ্যমে আয়ের দিক থেকে বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। সোমবার রাজধানীর কাওরান বাজারে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘এন্টারপ্রিনারশিপ ডেভলপমেন্ট থ্রো আউটসোর্সিং’ শীর্ষক সেমিনারে ডাক টেলিযোগ ও তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, মধ্যযুগ থেকে আধুনিক যুগ। এখন শুরু হয়েছে তথ্য প্রযুক্তির যুগ। ২০১৫ সালের মধ্যে আমরা ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং’র মাধ্যমে জিডিপিতে ১ শতাংশ অবদান রাখতে চাই। বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যাবহারকারীর সংখ্যা ২৪ শতাংশ, যা ২০০৯ সালে ছিল ৬ শতাংশে।
দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ প্রতিমন্ত্রী বলেন, এক সময়  ২৩ মিলিয়ন ডলার আয় হতো বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ২০০ মিলিয়ন ডলার আয়ে এ উন্নীত  হয়েছে। শ্রম মূল্য কম হওয়ার কারণে তথ্য প্রযুক্তি সেক্টরে সারা বিশ্বের পরবর্তী প্রজন্ম হচ্ছে বাংলাদেশ।
প্রতিমন্ত্রী বলেন, সরকার সারা দেশে ৫০ হাজার ও ৩৫ হাজার দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ এখন আধুনিক যুগ থেকে তথ্য প্রযুক্তির যুগে রূপান্তরিত হয়েছে। বাংলাদেশের অর্থনীতিতে এসএমএই উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
তিনি  বলেন, বর্তমানে ১৯৭ উপজেলায় সাইবার অপটিক কানেক্ট আছে। এতে ৪ হাজার ৫৬২ জন মহিলা উদ্যোক্তা ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে কাজ করছে। প্রতিমাসে ৪০ লাখ মানুষ সেখান থেকে সেবা পাচ্ছে।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ মোহাম্মদ ইহসানুলর করিমের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন- আইটি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার, বাংলাদেশ কম্পিউটার সোসাইটির প্রেসিডেন্ট ড. মাহফুজ ইসলাম, বেসিস চেয়ারম্যান শামীম আহসান, দোহাটেক’র চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রিয় ডট কম’র সিইও জাকারিয়া স্বপন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button