ইংল্যান্ডের সব ব্যাংকে সাইবার নিরাপত্তা জোরদার

Bankবাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় সুইফট ব্যবহারকারী ইংল্যান্ডের সব ব্যাংককে তাদের সাইবার নিরাপত্তা জোরদারের নির্দেশ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক অব ইংল্যান্ড (বিওবি)। খবর রয়টার্সের।
চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করা হয়।
বিশ্বের ইতিহাসে ব্যাংকিংখাতের অন্যতম বড় এই চুরির ঘটনা ঘটলেও কেন্দ্রীয় ব্যাংক তা গোপন রাখে।
এরপর খবর বের হয়, বাংলাদেশ ব্যাংকের সুইফট নেটওয়ার্কে একটি মাইক্রো চিপ বসিয়ে হ্যাকাররা বিপুল পরিমাণ এই অর্থ হাতিয়ে নেয়।
তবে চলতি এপ্রিলে আইটি নিরাপত্তা বিশেষজ্ঞরা জানান, মূলত সুইফের দুর্বলতায় এ ঘটনা ঘটেছে।
বাংলাদেশে এই ঘটনা তদন্তে গঠিত সরকারি কমিটির প্রধান ড. মোহাম্মদ ফরাসউদ্দিনও রিজার্ভ চুরির ঘটনায় সুইফটকে দায়ী করে প্রতিবেদন দিয়েছেন।
এতে বলা হয়েছে, রিজার্ভ চুরির ঘটনায় সুইফট দায়ী। কারণ, সুইফট আরটিজিএফের সঙ্গে সংযোগ দেয়ার ফলে এটি ঘটেছে। সুইফট নিজেই তাদের সার্ভার ২৪ ঘণ্টা চালু রাখার ব্যবস্থা করেছিল। এতে এই অর্থ চুরি হয়ে গেছে।
ফরাসউদ্দিন আরও জানান, দুটি দেশের হ্যাকাররা রিজার্ভ চুরির জন্য বিশেষ একটি ম্যালওয়্যার তৈরি করে। এর মাধ্যমে এই অর্থ চুরি করা সম্ভব হয়।
প্রথমে ব্রাসেলসভিত্তিক সুইফও বিষয়টি অস্বীকার করে। তবে পরে তারা সতর্ক করে জানায়, ম্যালওয়্যার আক্রমণের মাধ্যমে গ্রাহকের নেটওয়ার্কে পথ তৈরি করে এই অর্থ চুরি করা হয়েছে।
গত সপ্তাহে সুইফট কর্তৃপক্ষ একটি বাণিজ্যিক ব্যাংকে (নাম অপ্রকাশিত) এ ধরনের আরেকটি হামলার ঘটনাও দেখতে পায় বলে জানায়।
এরই পরিপ্রেক্ষিতে বাংক অব ইংল্যান্ড এক বিবৃতিতে বৃহস্পতিবার দেশটির যে সব ব্যাংক সুইফট ব্যবহার করে তাদের সাইবারসহ সার্বিক নিরাপত্তা জোরদারের নির্দেশ দিল।
কেন্দ্রীয় ব্যাংক ইংল্যান্ডের ব্যাংগুলোকে তাদের ইউজার এনটাইলমেন্ট পুনর্বিবেচনা এবং নির্দিষ্ট স্টাফকে সুইফের গেটওয়েতে আবেদন করে লেনদেনের পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button