আয়করের বোঝা যে দেশে বড়

আয়কর কথাটির সহজ অর্থ আয়ের ওপর কর। বার্ষিক আয়ের পরিমাণ নির্ধারিত অঙ্ক অতিক্রম করলে নাগরিকদের আয়কর দিতে হয়। যে কোনো দেশে সরকারের আয়ের গুরুত্বপূর্ণ একটি উৎস হল আয়কর।
বিশ্বের বেশ কয়েকটি দেশে নাগরিকদের বেতনের বড় অংশই আয়কর হিসেবে কেটে রাখা হয়। এতে মাস শেষে খুব অল্প টাকা নিয়েই তারা ঘরে ফিরতে পারেন।
বেলজিয়াম, হাঙ্গেরি, ফ্রান্স, জার্মানি, ইতালি প্রভৃতি দেশের নাগরিকদের ক্ষেত্রে এমনটিই ঘটে। দেশগুলোতে আয়ের ওপর তুলনামূলক সবচেয়ে বেশি কর দিতে হয়। বেলজিয়ামে এ হার ৫০ দশমিক ১ শতাংশ, হাঙ্গেরিতে ৪৯, ফ্রান্সে ৪৫ দশমিক ৬, জার্মানিতে ৪৫ দশমিক ১ শতাংশ আর ইতালিতে ৪৪ দশমিক ৭ শতাংশ।
অরগনাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট নামে একটি সংস্থার সাম্প্রতিক এক হিসাবে এমন তথ্যই পাওয়া যায়।
৩৪টি দেশের নাগরিকদের আয়কর ও সামাজিক নিরাপত্তা খাতে ব্যয়ের তথ্য বিশ্লেষণ করেছে সংস্থাটি। পরিসংখ্যানে দেখা যায়, বেতনের ওপর কানাডা, অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাজ্যের চেয়ে বেশি কর দিতে হয় যুক্তরাষ্ট্রের নাগরিকদের।
অন্যদিকে চিলি, নিউজিল্যান্ড, ইসরায়েল, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া ইত্যাদি দেশে আয়করের হার তুলনামূলক কম।
সংস্থাটির প্রতিবেদনে বাংলাদেশের হিসাব না থাকলেও আয়করের হার মধ্যম পর্যায়ের বলেই মনে হয়। বাংলাদেশে বর্তমানে ২ লক্ষ ২০ হাজার টাকা পর্যন্ত আয় করমুক্ত। পরবর্তী কমপক্ষে ৩ লক্ষ টাকা বা তার বেশি আয়ের জন্য নির্ধারিত হারে আয়কর দিতে হয়। আয় বাড়ার সঙ্গে আয়করের হারও বাড়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button