যুক্তরাজ্য কি ইউরোপীয় ইউনিয়নে থাকছে

EUব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইউরোপীয় ইউনিয়নে যুক্ত থাকা না থাকার প্রশ্নে তার দেওয়া শর্তগুলো পূরণ হবে কিনা তা নিশ্চিত না হয়েই ব্রাসেলসে চলমান আলোচনায় যোগ দিয়েছেন। ইইউ’র সঙ্গে যুক্তরাজ্যের থাকা না থাকার প্রশ্নে তৈরি করা পরিকল্পনার চূড়ান্ত খসড়াটি ফাঁস হওয়ার পর এ কথা জানা গেছে। ফাঁস হওয়া ওই খসড়াটি ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের হাতে এসেছে। খসড়ায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে ব্রিটেন সরকারের আলোচনায় ব্যাপক মতানৈক্য থাকারও ইঙ্গিত পাওয়া গেছে বলে জানিয়েছে প্রভাবশালী ওই ব্রিটিশ সংবাদমাধ্যম। সবমিলে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। গার্ডিয়ান জানায়, ব্রাসেলসে তৈরি করা নথিগুলো গতকাল বৃহস্পতিবার সকালে ফাঁস হয়।
গত বুধবার রাতে ইইউভুক্ত দেশগুলোর রাজধানীতে নথিগুলো পাঠানো হয়েছিল এবং সেই নথি গার্ডিয়ানের হাতেও পৌঁছায়। নথিতে দেখা যায়, লিসবন চুক্তিতে পরিবর্তন আনার জন্য ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সম্মতি আদায়ে ব্যর্থ হন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। ইইউ’র চুক্তিতে সংস্কার আনার ক্ষেত্রে মূল দাবি ধরে রাখতে প্রধানমন্ত্রী ব্যর্থ হতে পারেন বলে ব্রিটিশ কর্মকর্তারা স্বীকার করে নেওয়ার পরই নথিটি ফাঁস হলো। ব্রিটিশ কর্মকর্তারা স্বীকার করেন যে, গত বছর নির্বাচনে জয়ের পর ক্যামেরন যেসব পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন তা ইইউ নেতাদের সঙ্গেকার আলোচনায় নিশ্চিত করতে পারছেন না। চুক্তিতে পরিবর্তন আনার ক্ষেত্রে ক্যামেরন-প্রস্তাবিত দুটি গুরুত্বপূর্ণ জায়গায় ইইউ নেতাদের সম্মতি আদায়ে ব্যর্থ হয়েছেন ডোনাল্ড টাস্ক। ক্যামেরন চান ‘ইউরোপের জনগণের জন্য আগের চেয়ে আরও ঘনিষ্ঠ’ একটি ইউনিয়ন গড়ার জন্য ইইউ’র প্রতিশ্রুতি থেকে যুক্তরাজ্যের অব্যাহতি এবং ইউরো অঞ্চলভুক্ত রাষ্ট্র নয় এমন দেশগুলোর সঙ্গে ব্রিটেনের বাণিজ্যিক সম্পর্ক সুরক্ষার নিশ্চয়তা।
এ দুটো মূল দাবির পাশাপাশি শিশুদের ভাতা প্রদানের ওপর কড়াকড়ি এবং ইইউ’র অভিবাসী শ্রমিকদের সুবিধা ভাতা বন্ধ করারও প্রস্তাব দিয়েছেন ক্যামেরন। বুধবার যুক্তরাজ্য সরকারের তরফে জানানো হয়, দেশটিতে ইইউভুক্ত অন্য দেশগুলো থেকে আসা অভিবাসীর সংখ্যা প্রথমবারের মতো ২০ লাখ ছাড়িয়েছে।
ইউরো অঞ্চলের অন্তর্ভূক্ত নয়, এমন দেশগুলোর সঙ্গে বাণিজ্য-সম্পর্কের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের হস্তক্ষেপের নিরসন চায় ব্রিটেন। তাদের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রণবিহীন সম্পর্কের মধ্য দিয়ে লন্ডনের জন্য বিশেষ সুরক্ষা নিশ্চিত করতে চায় দেশটি। গার্ডিয়ান জানায়, এতে ফ্রান্সের আপত্তি রয়েছে।
অন্যদিকে শিশু ভাতা ও অভিবাসীদের কর্মকালীন ভাতা প্রদানের উপর কড়াকড়ি আরোপের প্রস্তাব নিয়ে উদ্বিগ্ন রয়েছে ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশগুলো। উল্লেখ্য, যুক্তরাজ্যে অভিবাসীদের আধিক্য নিয়ে ব্রিটিশ নাগরিকদের মধ্যে এক ধরনের অস্বস্তি রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিয়ম অনুযায়ী ইইউভুক্ত ২৮টি দেশের নাগরিক ভিসা ছাড়াই এক দেশ থেকে আরেক দেশে প্রবেশ করতে পারে। আর সেকারণে গত মেয়াদে ক্যামেরন সরকার ইইউর বাইরের দেশ থেকে আসা অভিবাসীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনতে সক্ষম হলেও ইইউভুক্ত নাগরিকদের প্রবেশ ঠেকাতে পারেনি। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এবারের মেয়াদে ইইউভুক্ত দেশের নাগরিকদের যুক্তরাজ্যে আগমন নিরুৎসাহিত করতে চার বছরের জন্য সুবিধা ভাতা বন্ধ রাখার প্রস্তাব দেন ক্যামেরন। তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ইইউভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানরা। তাদের দাবি, সদস্য দেশের নাগরিকদের সুবিধা ভাতা প্রদানে বৈষম্য করা হলে তা হবে ইইউর প্রতিষ্ঠার মূল উদ্দেশ্যের সাথে সাংঘর্ষিক।
অন্যদের বিরোধিতা থাকলেও ক্যামেরনের বেশিরভাগ দাবিকে যৌক্তিক ও প্রয়োজনীয় বলে উল্লেখ করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বৃহস্পতিবার থেকে ব্রাসেলসে শুরু হওয়া হওয়া এ আলোচনা রাতভর চলার কথা বলে ধারণা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে ২৮টি দেশের আইনজীবীদের যুক্তি-তর্কে সরব হয়ে উঠবে সম্মেলনস্থল।
গতকাল বৃহস্পতিবার ইউভুক্ত ২৮টি দেশ সমঝোতায় না পৌঁছালে আজ শুক্রবারও হবে আলোচনা। আজ শুক্রবার যদি কোনও সমঝোতায় পৌঁছানো যায় তবে সেদিনই লন্ডনে ফিরবেন ক্যামেরন। চুক্তিকে সরকারিভাবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া নিয়ে মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করবেন তিনি। শুক্রবার ইইউ দেশগুলোর মধ্যে যদি সমঝোতা হয় তবে জুনে ইইউ’র সদস্য নির্বাচন প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গার্ডিয়ানের মতে, গণভোটে যদি ক্যামেরন হেরে যান তাহলে তার পদত্যাগের দাবি উঠতে পারে। আর যদি জিতে যান তবে তাকে পরিবর্তন আনয়নকারী প্রধানমন্ত্রীদের তালিকায় রাখবেন তার সমর্থকরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button