আবারও বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

Australiaনিউজিল্যান্ডকে ৭ উইকেটে পরাজিত করে আবারও বিশ্ব চ্যাস্পিয়নের মুকুট অস্ট্রেলিয়ার। ফাইনালে নিউজিল্যান্ডের দেয়া ১৮৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩৩.১ ওভারে তিন উইকেট হারিয়ে ১৮৬ রান করে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া পক্ষে অধিনায়ক কার্ক করেন সর্বোচ্চ ৭৪ রান। এছাড়া স্মিথ শেষ পর্যন্ত অপরাজিত থেকে করেন ৫৬ রান এবং ওয়ার্নার করেন ৪৫ রান। এর আগে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার বোলারদের তান্ডবে ৪৫ ওভারে ১৮৩ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড ইনিংস।
দলীয় ১৫০ রান থেকে ধারাবাহিক উইকেটের পতন ঘটতে থাকে ব্লাক ক্যাপসদের।
শেষ ১০ ওভারেই সাজঘরে ফেরেন সাতজন- গ্র্যান্ট ইলিয়ট (৮৩), ড্যানিয়েল ভেট্টোরি, রস টেলর, কোরি অ্যান্ডারসন, লুক রনকি, ম্যাট হেনরি ও টিম সাউদি।
এর আগে দলীয় ৩৯ রানে সাজঘরে ফিরেন কেন উইলিয়ামসন। ৩৩ বলে ১২ রান করে মিচেল জনসনের বলে সাজঘরে ফিরেছেন এই কিউই।
এক ওভার আগেই ফিরেন মার্টিন গাপটিল। এবারের আসরে অপরাজিত থেকে দুই শ’র বেশি রানের মালিক এই কিউই বিদায় হয়েছেন মাত্র ১৫ রানে। ১১.২ ওভারে ম্যাক্সওয়েল বোল্ড করেন তাকে।
শুরুতেই শূন্য হাতে ফিরেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম। রানের খাতা খোলার আগেই প্রথম ওভারে মিচেল স্টার্কের বলে শূন্যতে ফিরেছেন এই কিউই। বিরতির পর ১৮৪ রানের সহজ লক্ষ্য নিয়ে মাঠে নামবে অসিরা।
সকালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। আজ মেলবোর্নে বিশ্বকাপের দুই আয়োজক দেশ অস্ট্রেলিয়াও নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল ম্যাচটি শুরু হয়।
ফাইনালের জন্য অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কেউ দলে পরিবর্তন আনেনি। অথ্যাৎ সেমিফাইনালে যে একাদশ দল ছিল তাদের নিয়েই মাঠে নেমেছে।
ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলছে নিউজিল্যান্ড। আর সেই সাথে এবারের বিশ্বকাপে একটি ম্যাচও হারেনি দলটি। দলে তাই এখন ব্যাপক আত্মবিশ্বাস।
অন্যদিকে অস্ট্রেলিয়ার আছে সবচেয়ে বেশিবার বিশ্বকাপ ফাইনাল খেলার রেকর্ড। দলটি খেলছেও নিজের দেশের মাটিতে অনেক সমর্থক নিয়ে।
আজ যে মাঠে ফাইনাল খেলা হবে সেই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এর আগে ২৬ বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তার মধ্যে ২৪টি ম্যাচেই জিতেছে অস্ট্রেলিয়া।
নিউজিল্যান্ড :
ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক), মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, রস টেলর, গ্র্যান্ট ইলিয়ট, কোরি অ্যান্ডারসন, লুক রনকি, ড্যানিয়েল ভেট্টোরি, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি।
অস্ট্রেলিয়া :
মাইকেল ক্লার্ক (অধিনায়ক), অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, শেন ওয়াটসন, গ্লেন ম্যাক্সওয়েল, জেমস ফকনার, ব্রাড হাডিন, মিচেল জনসন, মিচেল স্টার্ক ও জোস হেজলেউড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button