লন্ডনে নানা ধরনের ঘৃণ্য অপরাধ বৃদ্ধি পাচ্ছে

UKলন্ডনে বর্ণবাদ এবং সমকামীতায় প্রলুদ্ধ হওয়ার প্রবণতা বেড়ে যাচ্ছে। বিগত বছরের মধ্যে লন্ডনে সামাজিকভাবে নৈতিক অবক্ষয় এবং নানা ধরনের ঘৃণ্য অপরাধের মাত্রা উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে বলে সদ্য প্রকাশিত নতুন একটি রিপোর্ট সতর্ক করেছে। রিপোর্টটিতে সামগ্রিকভাবে দেখা গেছে রাজধানীতে মোট অপরাধের সংখ্যা ছিল ১১,৪০০। কিন্তু  গত অক্টেবর মাস থেকে এ পর্যন্ত  শতকরা ২০ ভাগ বেড়েছে বলে রিপোর্টে প্রকাশ করেছে। গত জুলাই মাসের এক জরিপে দেখা গেছে, ব্যক্তিগতভাবে অপরাধের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪৮ জনের মধ্যে শতকরা ২৩ জন। অপরাধী প্রতিবন্দীদের সংখ্যা শতকরা ১২ দশমিক ৫ জন। বর্ণবাদী এবং ধর্মীয় ব্যাক্তিদের সংখ্যা শতকরা ৫জন।
ঘৃণ্য এসব অপরাধের শিকার অধিকাংশই পুরুষ, যাদের বয়স ২০ থেকে ৪৯ বছরের মধ্যে। এছাড়াও সাদা এবং ব্রিটিশ নাগরিকের মধ্যে অপরাধীর সংখ্যা ২০ থেকে ২৯ বছরের বয়সী লোক।
পরিসংখ্যান অনুযায়ী লন্ডনে ঘৃণ্য অপরাধ কমাতে লন্ডন মেয়র বরিস জনসন এর নতুন কৌশলে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই প্রতিবেদনে জাতীয় ও আন্তর্জাতিকভাবে অপরাধের সংখ্যা বৃদ্ধির আশঙ্কা প্রকাশ করেছে। ব্রিটিশ পুলিশি এবং স্থানীয় সংগঠন একমত যে, এ ধরনের ঘৃণ্য অপরাধমূলক ঘটনা বৃদ্ধি পাচ্ছে তবে জনগণ স্বেচ্ছায় এ কাজের রিপোর্ট করতে এগিয়ে আসছে।
মেয়র এর রিপোর্ট অনুযায়ী পাবলিক পুলিশ তদন্ত, বা প্রতিহিংসামূলক ঘৃণ্য অপরাদের তদন্ত রিপোর্ট সঠিকভাবে প্রকাশ করা হয়নি। শুধুমাত্র ৪৩ শতাংশ পুলিশি রিপোর্ট প্রকাশ পেয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button