ব্রিটিশ শিশুদের বেহাল অবস্থা !

UK Childrenগত বছর অসদাচরণের দায়ে স্কুল থেকে বহিষ্কার করা হয়েছে এক হাজার ৬৮০ শিশুকে। এদের সবার বয়সই পাঁচ বছরের নিচে। কোন দেশের হিসাব এটা? ব্রিটেনের। হ্যাঁ অসদাচরণের দায়ে এক বছরে এতগুলো শিশুকে বহিষ্কার করা হয়েছে।
তাদের বিরুদ্ধে অভিযোগ- অশ্লীল গালাগাল করা। শিক্ষকের ওপর হাত তোলা। ক্লাস রুমে ভিডিও গেম খেলা। এটা ওটা ছুঁড়ে মারা। সহপাঠিদের ওপর হামলা করা। ভাঙচুর করা। ইত্যাদি ইত্যাদি।
এ শিশুদের বহিষ্কার করা হলেও, এদের মাধ্যমে প্রভাবিত অনেকেই রয়ে গেছে স্কুরগুলোতে। আর এরা সবাই এই বয়সেই নিজেদেরকে বড় ভাবতে শুরু করেছে। তাই কথা বলে বড়দের মতো। আচরণও করে অনেকটা বড়দের মতো। বড়দের যত বাজে দিক আছে, এর সবই আয়ত্ব করেছে শিশুরা।
শিশুরা তো একটু দুষ্টুমি করবেই, ওরা আর কতটুকু বোঝে?
তাহলে জেনে নিন দুষ্টুমির নমুনা- শিক্ষক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম্যারি বোস্টেড বলেছেন, ওরা যদি কম বুঝতো তাহলে সমস্যা ছিলো না। বড়দের মতো বেশি বেশি বোঝে বলেই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ওরা বড়দের কাছ থেকে গালাগাল শিখেছে। কথায় কথায় সহপাঠি ও শিক্ষকদের বিশ্রী গাল দিচ্ছে। শ্রেণীকক্ষে যখন তখন ভয়ঙ্কর ধরনের গণ্ডগোল পাকায়। আর একজনের কাছ থেকে অন্যজনও শিখছে। সব মিলিয়ে নার্সারি ক্লাসের শিক্ষকদের ব্যাপক ধকল সামলাতে হচ্ছে। শ্রেণীকক্ষে গিয়ে তাদের পড়ানোর মতো ধৈর্য্য থাকে না।
কেন শিশুরা এমন হয়ে গড়ে উঠছে?
জবাবে ম্যারি বোস্টেড বলেন, অনেক অভিবাবকরাই সন্তানদের ঠিকমতো গড়ে তোলার জন্য পরিকল্পনা করছেন না।
তাই বলে এতগুলো বাচ্চাকে বহিষ্কার?
জানালেন ব্রিটেনের প্রধান স্কুল পরিদর্শক স্যার মাইকেল উইলশো, কাসের পরিবেশ না থাকলে, অকালপক্কের মতো আচরণ করলে তো বহিষ্কার করতেই হবে।
বাকিংহাম ইউনিভার্সিটির সেন্টার ফর এডুকেশন এন্ড ইমপ্লমেন্ট রিসার্চের পরিচালক প্রফেসর এল্যান স্মিথারস বলেন, এতো সংখ্যক শিশুর বহিষ্কার হওয়ার তথ্য অবাক হওয়ার মতো। তবে খামোখাই এদের বের করে দেয়া হয়নি। সম্ভবত এদের বাবা মায়েরা ঠিকমতো গড়ে তুলতে পারেনি সন্তানদের।
টিচার এন্ড লেকচারার এসোসিয়েশনের সাবেক সভাপতি অ্যালিসন শের‌্যাট বলেন, আমি ৪০ বছর ধরে পাঁচ বছরের নিচের বাচ্চাদের পড়াচ্ছি। আমি দেখেছি, অসচেতন পরিবার থেকে আসা বাচ্চারা হইচই করে কাসরুম মাতিয়ে তুলে, ভিডিও গেমস খেলে। বাচ্চারা তো একটু দুষ্টুমি  করবেই। কিন্তু এদের দুষ্টুমিগুলো ভয়ঙ্কর। কিছু বলতে গেলে এটা ওটা ছুঁড়ে মারে। শিক্ষকদেরকে অশ্লীল গালি দেয়।
বহিষ্কারের এ সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির ন্যাশনাল এসোসিয়েশন ফর প্রাইমারি এডুকেশন। তবে শিক্ষা বিভাগ জানায়, শিশুদের শ্রেণীকক্ষ থেকে বের করে দেয়ার ঘটনা খুব একটা ঘটছে না। তারপরও শৃঙ্খলা ঠিক রাখার জন্য প্রধান শিক্ষকদের হাতে আরো ক্ষমতা দেয়া হচ্ছে। তারা দ্রুতই এ বিপর্যয় মোকাবেলা করতে পারবেন বলে আশা করছেন। –সূত্র: ডেইলি মেইল

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button