বসনিয়ায় প্রথম বিশ্বযুদ্ধ শুরুর শতবর্ষ পালন

বসনিয়া ১৯১৪ সালের ২৮ জুন সারায়েভোয় সার্ব সন্ত্রাসীর অস্ট্রিয়ার আর্চডিউক ফ্রাঞ্জ ফার্দিনান্দের মৃত্যুকে স্মরণ করে প্রথম বিশ্বযুদ্ধের সূচনা রোমন্থন করে। বলা হয়ে থাকে, ফার্দিনান্দের মৃত্যুই প্রথম বিশ্বযুদ্ধের স্ফুলিঙ্গ ছড়িয়ে দিয়েছিল।
সারায়েভোতে বিশ্বযুদ্ধের সূচনাকে স্মরণে নাচ ও খেলাধুলার পাশাপাশি আয়োজন করা হয়েছিল ভিয়েনা ফিলহারমোনিক অর্কেস্ট্রা বাদক দলের সুর পরিবেশনা অনুষ্ঠান।
বসনিয়ার সার্ব বংশোদ্ভূত গ্যাব্রিলো প্রিন্সিপ ওই আর্চডিউককে হত্যার মাধ্যমে অস্ট্রো-হাঙ্গেরিয়ান রাজপরিবারের দুঃশাসনের অবসান ঘটায়। এ কারণে তিনি একাংশের কাছে ঘৃণিত ও অবশিষ্টাংশের কাছে ব্যাপক প্রশংসিত। গত শুক্রবার এ অনুষ্ঠান উপলে ভক্তরা তাকে জাতীয় বীর আখ্যায়িত করে, পূর্ব সারায়েভো অঞ্চলে তার একটি ভাস্কর্য উন্মুক্ত করেছে। এ দিকে সার্বিয়া ও বসনিয়ার সার্বদের একাংশ এ অনুষ্ঠান বর্জন করেছেন। তাদের ভাষ্য, এমন অনুষ্ঠান উদযাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সার্বদের সন্ত্রাসী বা দোষী সাব্যস্ত করা হচ্ছে। এ ছাড়া আরেক পূর্বাঞ্চলীয় শহর বিসেগ্রাদে আর্চডিউক ফার্দিনান্দ, তার স্ত্রী সোফির মৃত্যুদৃশ্য অভিনয় করে দেখানো হয়। অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের ২৮ জন নেতা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button