খুঁজে পাওয়া গেল না ফ্লাইট এমএইচ ৩৭০

Malaysiaঅস্ট্রেলিয়া অনুসন্ধানে ত্রুটিযুক্ত যন্ত্রপাতি ব্যবহার করায়  মালয়েশিয়ার নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষের অস্তিত্ব ভারত মহাসাগরের তলদেশ থেকে খুঁজে পাওয়া যায় নি। এ অনুসন্ধানের নামে সময় এবং অর্থের ব্যাপক অপচয় ঘটেছে বলে মনে করা হচ্ছে।
মহাসাগরের তলদেশে অনুসন্ধানের জন্য মার্কিন নৌ বাহিনীর ব্লু-ফিন-২১ নামের অটোনমাস আন্ডারওয়াটার ভেহিকেল বা এইউ ব্যবহার করা হয়।  এ জলযান পানির নিচে স্বয়ংক্রিয়  তৎপরতা চালাতে সক্ষম হলেও এর যোগাযোগ ব্যবস্থায় ক্রুটি ছিলো। বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করা হয়েছে।
একই সঙ্গে ব্লু-ফিনের মাদার শিপ উঁচু প্রযুক্তির জাহাজ ওসান শিল্ডেরও যোগাযোগ ব্যবস্থায় ক্রটি ছিল। ফলে এই দুই জলযান পরস্পরের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে পারেনি। অথচ অনুসন্ধান চালানোর সময় এই দুই জলযানের মধ্যে যোগাযোগ বজায় রাখা একান্ত ভাবেই প্রয়োজন ছিল।
ব্রিটেন এরই মধ্যে অনুসন্ধানে ব্যবহৃত  প্রয়োজনীয় যন্ত্রাংশ অস্ট্রেলিয়ার প্রেরণ করেছে। তবে রোববারের আগে এ গুলো পশ্চিমাঞ্চলীয় অস্ট্রেলিয়ায় পৌঁছাবে না বলে নিশ্চিত করেছে ব্রিটেনের একটি ট্যাবলয়েড দৈনিক।
এদিকে, নিখোঁজ বিমান  ফ্লাইট এমএইচ ৩৭০’এর জন্য  অনুসন্ধান চালিয়ে যে সব তথ্য-উপাত্ত পাওয়া গেছে , তা পুনরায় পরীক্ষা করে দেখতে সম্মত হয়েছে মালয়েশিয়া, চীন এবং অস্ট্রেলিয়া ।
মালয়েশিয়া এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমানটি গত ৮ মার্চ ২৩৯ আরোহীসহ ওড়ার প্রায় এক ঘণ্টা পর রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায়। এরপর এ বিমানের খোঁজে কয়েকটি দেশ সম্মিলিতভাবে নজিরবিহীন অনুসন্ধান তৎপরতা শুরু করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button