বিশ্বের অর্থনীতি ভেঙ্গে পড়লেও আমাদের অর্থনীতি ছিল অক্ষত : গভর্নর ড. আতিউর রহমান

Atiurকেন্দ্রীয় ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন গত কয়েক বছর ধরে চলমান বৈশ্বিক মন্দায় উন্নত বিশ্বের অনেক অর্থনীতি ভেঙ্গে পড়লেও আমাদের অর্থনীতি ছিল অনেকটাই অক্ষত। গত চার বছরে গড়ে দারিদ্র্য কমেছে ২ শতাংশ হারে। গত দুই দশকে দুই কোটি বিশ লক্ষেরও বেশি দরিদ্র মানুষ দারিদ্র্য সীমা অতিক্রম করে ওপরে উঠেছে। অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির এই অগ্রযাত্রায় ব্যাংক ও এমএফআইগুলো গুরুত¦পূর্ণ সহযোগীর ভূমিকা পালন করে চলেছে। । পরিসংখ্যানের তথ্য দিয়ে গভর্নর বলেন সিলেট অঞ্চলের ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোতে ব্যাংকগুলোর ঋণ প্রবাহের গতি অন্যান্য অঞ্চলের চেয়ে অনেকটাই মন্থর। কিন্তু এ খাতে ঋণ প্রদানের সুযোগ ও চাহিদা উভয়ই রয়েছে। তাই এ অঞ্চলের সুবিধে বঞ্চিত জনসাধারণের কল্যাণে ব্যাংকগুলো ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোকে আরো অধিক পরিমাণে ঋণ প্রদান করতে পারে।
গভর্নর  রবিবার নগরীর একটি হোটেলে আয়োজিত মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি উদ্যোগে সিলেট ও কিশোরগঞ্জ অঞ্চলের ব্যাংক ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি এর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান খন্দকার মাজহারুল হক এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম, বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের মহাব্যবস্থাপক সুলতান আহাম্মদ। অনুষ্ঠানে বক্তব্যদানকালে গভর্নর আরো বলেন ক্ষুদ্রঋণ আদায়ের হার অনেক বেশি বিধায় এ খাতে বিনিয়োগ কেবল লাভজনকই নয়, এতে ঝুঁকিও অনেক কম। তাছাড়া ক্ষুদ্রঋণের মেয়াদকাল কম হওয়ায় বিনিয়োগকৃত অর্থ ঘূর্ণায়মান তহবিল হিসেবে বারবার ব্যবহারের সুযোগ রয়েছে। গভর্নর বলেন, অঞ্চলভিত্তিক ক্ষুদ্রঋণ খাতে বিনিয়োগের যে বিপুল সম্ভবনা রয়েছে তা কাজে লাগাতে পারলে শুধু ব্যাংকগুলোর মুনাফাই হবেনা তারা দেশের দারিদ্য বিমোচনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। গভর্নর উপস্থিত সিলেট জেলা প্রশাসককে বে-আইনীভাবে কোনো প্রতিষ্ঠান যেন ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করে দরিদ্র মানুষের সাথে প্রতারণা ও এ খাতে অসম প্রতিযোগিতার সৃষ্টি করতে না পারে সে দিকে সর্তক থাকার পরামর্শ প্রদান করেন।
বিশেষ অতিথির বক্তব্যকালে জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেন মুষ্ঠিময় কিছু ব্যাংকারদের কারনে ব্যাংকিং সেক্টর কুলষিত হয়ে পড়ছিল কিন্তু বর্তমানে দেশের প্রতিথযশা অর্থনীতিবিদ, গ্রিণ ব্যাংকি উপাধিতে ভূষিত গভর্নর ড. আতিউর রহমানের দক্ষ নেতৃত্বে ধারা থেকে উর্ত্তিন হওয়া গেছে। তিনি  অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের ভূমিকার প্রশংসা করে বলেন ক্ষুদ্র ঋণ দেশের দারিদ্র বিমোচনে বড় ভূমিকা রাখছে। তিনি এমআরএ মতবিনিময় সভায় উপস্থিত হওয়ার জন্য গভর্নরকে সিলেটবাসীর পক্ষ হতে অভিনন্দন জানান।
মতবিনিময় পিকেএসএফ, ডিএফআইডি, নেটওয়ার্কিং এজেন্সি, বিভিন্ন ব্যাংক ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।  উল্লেখ্য  ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে দেশে একটি সুশৃঙ্খল, টেকসই ও দারিদ্র্য বিমোচন সহায়ক ক্ষুদ্রঋণ খাত  প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার ২০০৬ সালে ‘মাইক্রোক্রেডিট রেগুলেটরী  অথরিটি (এমআরএ) প্রতিষ্ঠা করে। এমআরএ এ পর্যন্ত ৭২১টি প্রতিষ্ঠানকে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার সনদ প্রদান করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button