হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ওবামার ইফতার আয়োজন

USAপ্রেসিডেন্ট বারাক ওবামা ব্যবসায়িক উদ্যোক্তা, প্রযুক্তি উদ্ভাবক ও চিকিৎসা বিজ্ঞানের অগ্রদূত হিসাবে যুক্তরাষ্ট্রকে গঠনে অবদান রাখায় আমেরিকান মুসলমানদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় হোয়াইট হাউসে পবিত্র রমজান উপলক্ষে আয়োজিত ইফতারে তিনি একথা বলেন। এ নিয়ে প্রেসিডেন্ট ওবামার আমলে ৫ বার হোয়াইট হাউসে ইফতারের আয়োজন করা হলো। দ্য টাইমস অব ইন্ডিয়ার খবরে একথা বলা হয়।
প্রেসিডেন্ট ওবামা বলেন, রমজান হচ্ছে আত্মশুদ্ধির মাস। এটা হচ্ছে সালাত ও সিয়ামের মধ্য দিয়ে আল্লাহর নৈকট্য লাভের একটি সুযোগ। তবে এটা পরিবার ও বন্ধু-বান্ধবদের সঙ্গে একত্রিত হওয়ারও একটি সময়।
তিনি আরো বলেন, বিভিন্ন ধর্মের পবিত্র দিনগুলো পালন করা হোয়াইট হাউসের ঐতিহ্য। বৈচিত্র্যময় এসব অনুষ্ঠান দেশের সত্যিকার পরিচয় তুলে ধরে এবং এতে প্রার্থনা করার স্বাধীনতা পুনরুচ্চারিত হয়। প্রেসিডেন্ট ওবামা বলেন, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের জনগণের অর্থনৈতিক সুযোগ ও উদ্যোগের লক্ষ্য অভিন্ন। আমরা আমাদের শিশু ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য আরো সুযোগ সৃষ্টির চেষ্টা করছি। এটা শুধু আমেরিকা নয়, গোটা বিশ্ববাসীর স্বপ্ন। অগ্রগতি ও মর্যাদার প্রতি মানুষের আকাঙ্খা মৌলিক। আমাদের সন্তানদের ভালো কিছু উপহার দেয়ার মধ্য দিয়ে আমরা মর্যাদা দাবি করতে পারি।
প্রেসিডেন্ট ওবামা বলেন, উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বব্যাপী বিগত কয়েক বছর ধরে আমরা যেসব পরিবর্তন সংঘটিত হতে দেখছি তার মূলে রয়েছে অর্থনৈতিক মুক্তির পাশাপাশি রাজনৈতিক স্বাধীনতা। গোটা ইতিহাস জুড়ে ইসলাম আমেরিকার বৈশিষ্ট্যে অবদান রেখেছে এবং আমেরিকার মুসলমান ও তাদের অবদান আমাদের দেশ গঠনে অবদান রেখেছে। মুসলিম স্থপতিগণ বিশ্বের কয়েকটি সর্বোচ্চ ভবনের ডিজাইন তৈরি করেছেন এবং তারা মহাবিশ্বের রহস্য উদ্ঘাটনে মূল্যবান অবদান রেখেছেন। প্রতিদিন আমেরিকান মুসলমানরা আমাদের চিন্তা ও কর্মের অনুপ্রেরণা হিসাবে কাজ করছেন। হোয়াইট হাউসের স্টেট ডাইনিং রুমে এ ইফতারে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে তার তার প্রশাসন, নির্বাচিত জনপ্রতিনিধি, ধর্মীয় নেতৃবৃন্দ ও কূটনৈতিক কোরের সদস্যরা যোগদান করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button