দেড় লাখ ভোটের ব্যবধানে অধ্যাপক মান্নান বিজয়ী

MA Mannanশাহেদ মতিউর রহমান, মোহাম্মদ জাফর ইকবাল:  চার সিটি নির্বাচনের পর এবার গাজীপুরেও আওয়ামী লীগের শোচনীয়ভাবে ভরাডুবি ঘটেছে। আওয়ামী লীগ যদিও এই জেলাটিকে দ্বিতীয় গোপালগঞ্জ বলে ঘোষণা করেছিল, কিন্তু তাদের সেই স্বঘোষিত এই দুর্গে সুনামীর  আঘাত হেনেছে ১৮ দলীয় জোট।   নবগঠিত গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ১৮ দল সমর্থিত প্রার্থী অধ্যাপক এম এ মান্নান। তিনি তার মূল প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের প্রার্থী এডভোকেট আজমউল্লাকে দেড় লাখেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করেছেন।
এদিকে ফলাফল পাল্টে দিতে রাতভর রিটার্নিং অফিসারের কার্যালয় ও গাজীপুর সিটিতে ব্যাপক তান্ডব চালিয়েছে সরকার দলীয় নেতাকর্মীরা। তবে বিজয়ের  আনুষ্ঠানিক ঘোষণা না দেয়া পর্যন্ত রিটার্নিং অফিসারের কার্যালয়ে অবস্থানের ঘোষণা দিয়েছে নতুন মেয়র এম এ মান্নান। এছাড়া গত রাতে নির্বাচন কমিশন কার্যালয়ে গিয়ে দ্রুত ফলাফল ঘোষণা করার আল্টিমেটাম দিয়েছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার সরকারকে হুশিয়ারি দিয়ে বলেছেন গাজীপুরের নির্বাচনী ফল ছিনতাই করার ষড়যন্ত্র করা হলে সারাদেশে আন্দোলন ছড়িয়ে পড়বে।
গতকাল শনিবার  রাত ১২ টায় বেসরকারিভাবে প্রকাশিত চূড়ান্ত ফলাফলে দেখা যায়, মোট ৩৯২ কেন্দ্রে প্রাপ্ত ফলাফল অনুযায়ী ১৮ দলের প্রার্থী অধ্যাপক এম এ মান্নান তার টেলিভিশন প্রতীকে  পেয়েছেন  ৪ লাখ ৬৮ হাজার  ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বি ১৪ দল সমর্থিত প্রার্থী আজমত উল্লাহ খান দোয়াত-কলম প্রতীক নিয়ে পেয়েছেন ৩ লাখ ১২ হাজার ভোট। অর্থাৎ এক লাখ ৫৬ হাজার ভোটের ব্যবধানে অধ্যাপক মান্নান বিজয়ী হয়েছেন।  বিভিন্ন কেন্দ্রের  প্রিজাইডিং অফিসার স্বাক্ষরিত পোলিং এজেন্টদের দেয়া  তথ্য থেকেই এই ফলাফল জানা গেছে।
এদিকে গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের প্রার্থী অধ্যাপক এম এ মান্নান অভিযোগ করেছেন, ক্ষমতাসীন দলের সন্ত্রাসীরা এখনো অনেক কেন্দ্র দখলে রেখে  সেখানকার ভোট প্রকাশ করতে দিচ্ছে না। তিনি বঙ্গতাজ অডিটোরিয়ামে গতকাল শনিবার রাত সাড়ে ১০টার দিকে রিটার্নিং অফিসারের কার্যালয়ে গিয়ে সাংবাদিকদের একথা বলেন। মান্নান বলেন, আমরা খবর নিয়ে জেনেছি আওয়ামী লীগের সন্ত্রাসীরা অনেক কেন্দ্র দখল করে রেখে ফল প্রকাশ করতে দিচ্ছে না। এসব কেন্দ্রের তালিকা আমি রিটার্নিং অফিসারকে দিয়েছি এবং প্রশাসনের সহায়তায় ফল প্রকাশের দাবি জানিয়েছি। তখন পর্যন্ত প্রকাশিত ফলাফলে নিজের এগিয়ে থাকা প্রসঙ্গে তিনি বলেন, আমি আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। গাজীপুরের জনগণ আমাকে ভালোবেসেছেন। তারই রায় ব্যালটে দিয়েছেন। মান্নান বলেন, এই নির্বাচনে আমিই বিজয়ী হব এটা এখন নিশ্চিত। এই বিজয় হবে ১৬ কোটি মানুষের বিজয়। গাজীপুরবাসীর বিজয়। নির্বাচন নিয়ে আগের শঙ্কা সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি জানান, অনেক কিছু নিয়েই শঙ্কা ছিল। তবে আস্তে আস্তে সেসব শঙ্কা কেটে যাচ্ছে। গাজীপুরের বঙ্গতাজ অডিটোরিয়ামে নির্বাচন কমিশনের তথ্য/ফলাফল সংগ্রহ ও পরিবেশন  কেন্দ্রের আশপাশের এলাকায় বিপুলসংখ্যক জোটের নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন। এক একটি  কেন্দ্রের ফল ঘোষিত হচ্ছে আর তারা উল্লাস করছেন।
দুই প্রার্থীর কেন্দ্রে ভোটের ব্যবধান: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বি প্রার্থীর মধ্যে ১৪দল সমর্থিত আজমত উল্লা খান তার নিজ কেন্দ্রেই হেরেছেন। তার প্রতিদ্বন্দ্বি  ১৮ দল সমর্থিত প্রার্থী এমএ মান্নান নিজের কেন্দ্রে বড় ব্যবধানে জিতেছেন। মান্নান ভোট দেন সালনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে। ওই কেন্দ্রে মোট ১৭৮০ ভোটের মধ্যে ১২৩৪ ভোট পান বিএনপি সমর্থিত এই প্রার্থী। অন্যদিকে, আওয়ামী লীগ সমর্থিত আজমত পান ৪১৩ ভোট। আর নিজের কেন্দ্রে হেরে  গেছেন দোয়াত-কলম প্রতীকে ১৪ দলের মনোনীত প্রার্থী আজমত উল্লাহ খান। লিটল ফ্লাওয়ারস কিন্ডারগার্ডেন স্কুল কেন্দ্রে তিনি এমএ মান্নানের কাছে ১১০ ভোটে হেরেছেন। এ কেন্দ্রে এমএ মান্নান  টেলিভিশন প্রতীকে পেয়েছেন ৮২০ ভোট আর আজমত উল্লাহ দোয়াত-কলম প্রতীকে পেয়েছেন ৭১০  ভোট।
বিএনপির হুশিয়ারি: গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ফল ছিনতাই করা হলে সারাদেশে আন্দোলন ছড়িয়ে পড়বে বলে সরকারকে হুঁশিয়ার করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার এমপি।  গতকাল রাতে নির্বাচন কমিশনে গিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বিভিন্ন ধরনের অনিয়ম, ভোট ও ব্যালট বাক্স ছিনতাইয়ের অভিযোগ জানান এম কে আনোয়ারের নেতৃত্বে বিএনপির একটি সংসদীয় দল। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এম কে আনোয়ার বলেন,  বিএনপি আশা করছে, আওয়ামী লীগ ভোট ছিনতাই করে আত্মাহুতির সিদ্ধান্ত নেবে না। এম কে আনোয়ার জানান, যেসব অভিযোগ-অনিয়মের কথা কমিশনকে তারা জানিয়েছেন, সে বিষয়ে ত্বরিত ব্যবস্থা নেয়া হবে বলে নির্বাচন কমিশন তাদের আশ্বস্ত করেছে। তিনি বলেন, অনেক আগে ভোট শেষ হওয়ার পরও কেন ফল প্রকাশে বিলম্ব হচ্ছে, সেটা আমরা কমিশনের কাছে জানতে চেয়েছি। তারা বলেছে, ভোট গণনা চলছে। দ্রুতই ফল প্রকাশ করা হবে।
উৎসবের আমেজ নয়াপল্টনে: রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় রয়েছেন দলটির নেতাকর্মীরা। তারা মধ্যরাত পর্যন্ত অধীর আগ্রহে অপেক্ষা করেছেন গাজীপুরের নির্বাচনের চূড়ান্ত ফলের জন্য। ভোট গণনা শেষে বেসরকারি ফলাফল জানানোর পর তারা আনন্দ প্রকাশ করেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম ও যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত ছিলেন।
গাজীপুর সিটি কর্পোরেশনের ফলাফল পাল্টে দিতে গতকাল সন্ধ্যার পর থেকেই নানাভাবে ষড়যন্ত্র শুরু করে সরকার দলীয় লোকজন। বিকেল চারটার পরে ভোট গণনা শুরু হলে বেশ কিছু কেন্দ্রে ১৮ দলীয় জোট প্রার্থী অধ্যাপক  এম  এ মান্নানের পক্ষে জনরায় আসতে শুরু করলে তা মানতে পারেনি আওয়ামী লীগের তথা আজমতের কর্মী সমর্থকরা। অনেক কেন্দ্রে  গণনার পরেও ফলাফল ঘোষণা করতে সরকারের চাপে তা প্রকাশ করতে গড়িমসি করে নির্বাচন কর্মকর্তারা।  বেশ কিছু জায়গায় কেন্দ্র দখল করারও অভিযোগ পাওয়া যায়। তবে রাত বাড়ার সাথে সাথেই মান্নানের  প্রাপ্ত ভোটের ব্যবধান আরো বাড়তে থাকে। তবে রিটানির্ং অফিসার রাত ১০ টা পর্যন্ত মাত্র ৩১ টি কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন। গতকাল সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত গাজীপুর সিটির ৩৯২ টি কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ হয়েছে। বিকেল ৫ টার পর থেকে বিভিন্ন কেন্দ্র থেকে অনানুষ্ঠানিক ফল আসতে শুরু করে। শুরু থেকেই বেশ কয়েকটি কেন্দ্রের ফলাফলে ‘টেলিভিশন’ প্রতীক নিয়ে এম এ মান্নানের এগিয়ে থাকার খবরে ১৮ দলীয় কর্মী ও সমর্থকদের মধ্যে ব্যাপক উচ্ছাস দেখা গেছে। গতকাল থেকে টানটান উত্তেজনায় প্রতিটি মুহূর্ত কাটছে ভোটার, সমর্থক ও গাজীপুরের সাধারণ মানুষের। নানা জায়গায় জটলা, একটাই আলোচনা- সিটি কর্পোরেশন নির্বাচনে কে হচ্ছেন মেয়র, নগরের প্রথম পিতা? তবে রাতে মান্নানের প্রাপ্ত ভোটের হিসেবে এটাই চূড়ান্ত হয় যে ১৮ দলীয় প্রার্থী অধ্যাপক এম এ মান্নান  হচ্ছেন নতুন সিটি  কর্পোরেশন গাজীপুরের  প্রথম নগর পিতা।
সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট দেয়ায় বড় ধরনের কোনো অঘটনের খবর পাওয়া যায়নি। হাতাহাতির ঘটনায় দুই পক্ষই পুলিশের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ আনেন। নিজেদের কর্মী আহত হয়েছে বলেও দাবি জানায়। পরে অবশ্য সেই দাবির সত্যতা মেলেনি। গতকাল সিটির কেন্দ্রগুলোতে নারী ভোটারদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। জালভোট বা হুমকি-ধমকির অভিযোগও তেমন জোরালো ছিল না কোনো পক্ষের সমর্থকদের।
গাজীপুরের রিটার্নিং অফিসার মতিয়ার ভোট গ্রহণের সময় দুপুরে সাংবাদিকদের  বলেন, কোথাও  কোনো রকম সহিংসতার ঘটনা ঘটেনি, ঘটবেও না। তিনি গাজীপুরের জনগণ, প্রার্থী ও সমর্থকদের ধন্যবাদ জানান। উল্লেখ্য, গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচনে গতকাল শনিবার সকাল ৮টা  থেকে ৩৯২টি ভোটকেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে তা চলে বিকেল ৪টা পর্যন্ত। দুটি পৌরসভা ও ৬টি ইউনিয়ন পরিষদের ৩২৯ দশমিক ৯০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত দেশের ১১তম সিটি কর্পোরেশন গাজীপুর সিটির প্রথম এ নির্বাচনে ভোটার সংখ্যা ১০ লাখ ২৬ হাজার ৯৩৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ২৭ হাজার ৭৭৭ জন ও মহিলা ভোটার ৪ লাখ ৯৯ হাজার ১৬২ জন। নির্বাচনে ৭ জন মেয়র, ১২৮ জন সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ৪৫৬ জন সাধারণ আসনের কাউন্সিলরসহ মোট ৫৯১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গাজীপুর সিটি কর্পোরেশনের সাধারণ ওয়ার্ড সংখ্যা ৫৭টি ও ১৯টি রয়েছে সংরক্ষিত (নারী) ওয়ার্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button