‘স্মার্ট ওয়াচের’ পর এবার ‘স্মার্টি রিং’

Smart Ringআপনার হাতের আঙুলে ইশারায় মোবাইল কল করবেন, আঙুল দিয়ে কল গ্রহণ করবেন, আঙুল থেকেই ফেসবুক চালাবেন। ভাবছেন কীভাবে সম্ভব? আপনার আঙুলে থাকা আংটি যদি হয় স্মার্ট আংটি তবে তা সহজেই সম্ভব। সম্প্রতি প্রযুক্তি গবেষকেরা এরকম স্মার্ট আংটি তৈরিতে কাজ করছেন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
কয়েকটি মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠান এগিয়ে এসেছে স্মার্ট আংটি তৈরির প্রকল্প নিয়ে। অনলাইনে তহবিল সংগ্রহের ওয়েবসাইট ইন্ডিগোগোতে সম্প্রতি ‘স্মার্টি রিং’ নামে একটি পণ্যের প্রচারণা দেখা গেছে। ব্লুটুথ সুবিধার এই স্মার্ট আংটি তৈরির প্রকল্প হাতে নিয়েছে একদল উদ্যোক্তা।
স্মার্টি রিং নামের এই আংটি ব্যবহার করে স্মার্টফোনের বিভিন্ন সুবিধা পাবেন ব্যবহারকারী। এটি ফোন ফাইন্ডার, স্মার্টওয়াচ হিসেবেও ব্যবহার করা যাবে। এটি মোবাইল ফোনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। স্টেনলেস স্টিলের তৈরি এ আংটিতে ২৪ ঘণ্টা চার্জ থাকবে।
অবশ্য স্মার্ট আংটির ধারণা এটি প্রথম নয়। এর আগে মার্কিন উদ্যোক্তা প্রতিষ্ঠান রিং ক্লক এমন একটি আংটি তৈরির কথা জানিয়েছিল। রিং ক্লক জানিয়েছিল, স্মার্ট আংটি তৈরিতে ব্যবহার করা হবে স্টেনলেস স্টিল। এ আংটির দুটি ভাগ থাকবে। একটি থাকবে ভেতরের দিকে। বাইরের অংশে তিনটি ব্যান্ড থাকবে, যা ঘণ্টা, মিনিট ও সেকেন্ডের হিসাব দেখাবে। আঙুলে যেভাবে আংটি পরা হয়, সেভাবেই রিং ক্লক পরা যাবে।
এদিকে, বাজার বিশ্লেষকেরা ২০১৪ সালকে পরিধেয় প্রযুক্তিপণ্যের সম্ভাবনাময় বাজার হিসেবে দেখছেন। গবেষকদের মতে, আগামী বছর হবে স্মার্ট হাতঘড়ি ও স্মার্ট গ্লাসের বাজার। এ সময় নতুন পরিধেয় প্রযুক্তিপণ্যের দেখা মিলতে পারে।
অনেকেই ধারণা করতেন, এ ধরনের প্রযুক্তিপণ্য কেবল কল্পকাহিনিতে সম্ভব। বাস্তবে এ ধরনের আংটি বাজারে আসতে এক দশক লাগতে পারে। তবে প্রযুক্তি গবেষকেরা জানিয়েছেন, প্রযুক্তিপণ্যের বাজারে দ্রুত পরিবর্তন ঘটছে। সেই ধারাবাহিকতায় আগামী বছরের মধ্যেই স্মার্ট আংটির মতো নতুন প্রযুক্তিপণ্যের দেখা মিলতে পারে। স্মার্টফোন, স্মার্ট গ্লাস, স্মার্ট হাতঘড়ি, স্মার্ট ব্যান্ড, স্মার্ট রিংয়ের কথা যেমন জেনেছেন তেমনি সম্প্রতি প্রযুক্তিপণ্য নির্মাতা সনি স্মার্ট উইগ বা স্মার্ট পরচুলার তৈরির কথাও জানিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button