ইউরোপের বাজারে আসবে ‘বাংলাদেশি ব্র্যান্ডে’ তৈরি পোশাক

Franceবাংলাদেশি পোশাক  ইউরোপসহ বহির্বিশ্বে বাজারজাতকরণ ও বিপণন উদ্যোগ নিয়ে ইউরোপে প্রথম বারের মতো একটি বাংলাদেশি নামে ব্যবসায়ী প্রতিষ্ঠান যাত্রা শুরু করতে যাচ্ছে। যার লক্ষ্য হবে বাংলাদেশি ব্র্যান্ডে বাংলাদেশি তৈরি পোশাক ইউরোপের বাজারে বাজারজাত করা। বাংলাদেশি নামে ইউরোপের বাজারে বাংলাদেশি পোশাকের বাজারজাতকরণের এ উদ্যোগটি নিয়েছেন প্যারিস ভিত্তিক বাংলাদেশি মালিকানাধীন কনসাল্টিং প্রতিষ্ঠান বাংলাদেশ বিজনেস কনসাল্টিং।
এ উদ্যোগকে সফল করার লক্ষ্যে ফ্রান্স সফররত বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলামের সঙ্গে এক মতবিনিময় সভা করেছেন বাংলাদেশ বিজনেস কনসাল্টিং এবং ফ্রান্সের বাংলাদেশি ব্যবসায়ী নেতৃবৃন্দ। শনিবার প্যারিসের নিউ দিল্লি রেস্টুরেন্টে বাংলাদেশ বিজনেস কন্সাল্টিং বিবিসি আয়োজিত এ সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ইকোনোমিক চেম্বারের সভাপতি ও বিবিসির ডিরেক্টর জেনারেল কাজী এনায়েত উল্লাহ,  বিশিষ্ট চিংড়ি রফতানিকারক প্রতিষ্ঠান মডার্ন সি ফিসের চেয়ারম্যান কাজি রেজাউল হক।
এ সময় বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, অতীতে বিশ্ব বাজারে বাংলাদেশের পোশাকের উপর যে নেতিবাচক প্রভাব পড়েছিল, তা কাটিয়ে উঠে বিশ্ব বাজারে বাংলাদেশি তৈরি পোশাকের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফ্যাশন রাজধানী খ্যাত প্যারিসে অনন্য এই  উদ্যোগ  অবশ্যই বাংলাদেশের জন্য গর্বের। এই  উদ্যোগ  ইউরোপের বাজারে বাংলাদেশকে নতুন করে পরিচিত করবে। এই উদ্যোগের মাধ্যমে শুধু পোশাক তৈরিতে নয়, নিজস্ব ব্র্যান্ড তৈরিতে  বাংলাদেশ পাবে আলাদা একটি পরিচিত। বাংলাদেশ বিজনেস কনসাল্টিং এর  ডিরেক্টর জেনারেল কাজী এনায়েত উল্লাহ বলেন, বিভিন্ন পোশাক বিপণনকারী প্রতিষ্ঠান বাংলাদেশের তৈরি পোশাক তাদের নিজস্ব নামে বিক্রি করছে, কিন্তু ইউরোপের বিশাল এই বাজারে বাংলাদেশের নিজস্ব নামে কোন প্রতিষ্ঠান গড়ে উঠে নি। জারা, এইচ এম, সি এন্ড এ, টার্গেট, সিয়ার্স, ক্যারিফোর, জেসি পেনি, গ্যাপ, লিভাইস, টেসকো বা সিলিও’র মতো বিশ্বখ্যাত ব্র্যান্ডের আদলে বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের পোশাক দিয়ে ইউরোপের বাজারে চমকে দিতে চায় বাংলাদেশ বিজনেস কনসাল্টিং বিবিসি।
সভায় উপস্থিত ছিলেন ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি সাত্তার আলী সুমন, সাধারণ সম্পাদক শুভ্রত ভট্টাচার্য্য শুভ, সহ-সভাপতি তাপস বড়ুয়া রিপন, শরিফ আল মোমিন, রজত রায় রাজু, সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক স্বপন, মুহিত আহমেদ, বিবিসির লজিস্টিক এক্সিকিউটিভ কামাল মিয়া, কামরুল ইসলাম, বেলায়েত হোসেন; সাংবাদিক দেবেশ বড়ুয়া প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button