বাংলাদেশের নাফিস আবার অস্কার পাচ্ছেন

Nafisদ্বিতীয়বারের মতো অস্কার পাচ্ছেন বাংলদেশি বংশোদ্ভূত চীন প্রবাসী নাফিস বিন জাফর। এ কৃতি বাংলাদেশি এবার ২০০৯ সালে মুক্তি পাওয়া হলিউডি ছবি ‘২০১২’ এর জন্য কারিগরি শাখায় অবদান রাখার জন্য অস্কার পেতে যাচ্ছেন।
এর আগে তিনি ২০০৭ সালে ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ডস এন্ড’ মুভিতে অ্যানিমেশন করার জন্য বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পেয়েছিলেন।
এ বাংলাদেশি সফটওয়্যার প্রকৌশলী ‘২০১২’ ছবিতে প্রথম ড্রপ ড্রেসট্রাকশন টুলকিট ব্যবহারের জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অব সায়েন্স -২০১৪ পুরস্কার পাচ্ছেন।
আগামী ৭ ফেব্রুয়ারি নাফিসকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে এ পুরস্কার দেওয়া হবে। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস তাকে এ পুরস্কার দিচ্ছে।
বর্তমানে নাফিস চাকরিসূত্রে চীনের সাংহাইতে ওরিয়েন্টাল ড্রিম ওয়াকর্সে অ্যানিমেশনের প্রধান প্রকৌশলী হিসেবে কাজ করছেন।
নাফিস ১৯৭৮ সালের ৮ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন। বাবা মায়ের একমাত্র সন্তান তিনি। বাবা জাফর বিন বাশার বর্তমানে নিউইয়র্কে একটি অ্যাকাউন্টিং ফার্মে কর্মরত। আর মা নাফিসা জাফর গৃহিনী।
বাবার এমবিএ পড়ার সুবাদে ১১ বছর বয়সে ১৯৮৯ সালে স্বপরিবারে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার চার্লসটনে চলে যান তিনি। সেখানে কলেজ অব চার্লসটন থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি নেন।
নাফিস জাতীয় স্মৃতিসৌধের স্থপতি ও একুশে পদকপ্রাপ্ত সৈয়দ মইনুল হোসেনের ভাগ্নে এবং বরেণ্য চিত্রশিল্পী মুস্তফা মনোয়ারের নাতি তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button