বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী যুক্তরাষ্ট্র

USAবাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও সম্প্রসারিত ও শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে শেষ হওয়া বাংলাদেশ-যুক্তরাষ্ট্র তৃতীয় অংশীদারত্ব সংলাপে এ আগ্রহ প্রকাশ করেছে।
দুই দিনের আলোচনায় পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক বাংলাদেশের এবং রাজনীতিবিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারমেন যুক্তরাষ্ট্রের নেতৃত্ব দেন। সংলাপ শেষে মার্কিন পররাষ্ট্র দপ্তরের যৌথ বিবৃতিতে, বাংলাদেশে সক্রিয় নাগরিক সমাজের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে দুই পক্ষ ব্যাপকতর নাগরিক অধিকার ও মৌলিক স্বাধীনতা নিশ্চিত করার মাধ্যমে নাগরিক সমাজের অবদান সুরক্ষায় জোর তাগিদ দেয়া হয়েছে।
সংলাপের প্রথম দিন উন্নয়ন ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ এবং নিরাপত্তা সহযোগিতাসহ দ্বিপক্ষীয় ও আঞ্চলিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে গ্রুপ পর্যায়ে আলোচনা হয়। শেষ দিনের কর্ম অধিবেশনে দুই পক্ষের দলনেতা নিজেদের অগ্রগতির পর্যালোচনার পাশাপাশি টেকসই উন্নয়ন, সন্ত্রাসবাদ দমন, অভিবাসন ও জলবায়ু পরিবর্তনের মতো ক্ষেত্রে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার বিষয়েয় আলোচনা করেন।
দুই দেশ আগামী দিনের সহযোগিতা সম্প্রসারিত করতে কিছু ক্ষেত্র চিহ্নিত কর হয়। এ ক্ষেত্রে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক করিডর, আন্ত:সীমান্ত জোরদারের পদক্ষেপ, জ্বালানি সহযোগিতা এবং অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ বাড়াতে বাংলাদেশকে পূর্ণ সমর্থনের আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে একটি অবাধ সাইবার স্পেস প্রতিষ্ঠায় ব্যাপকতর আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন বলে দুই পক্ষ একমত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button