জিয়ার নামে সড়ক উম্মোচন করলেন শিকাগো সিটি কাউন্সিলম্যান

Ziaস্থানীয় আওয়ামী লীগের প্রবল আপত্তির মুখে যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের শিকাগো শহরে বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধন করা হয়েছে। শিকাগো সিটি কাউন্সিলম্যান জোসেফ মুর স্থানীয় সময় রবিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে সড়কের নামফলক উম্মোচন করেন। সিটি মেয়র রাম ইমানুয়েলের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু জিয়ার নামকরণ নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আপত্তি এবং সিটি কাউন্সিলের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় শেষ মুহূর্তে তিনি সেখানে যাননি বলে একাধিক সূত্র জানিয়েছে।
এদিকে, নামফলক উম্মোচন করে কাউন্সিলম্যান জোসেফ মুর বলেন, জিয়াউর রহমানের নামে সড়ক করতে পেরে শিকাগোবাসী গর্বিত।
তিনি বলেন, জিয়াউর রহমান কেবল একজন বাংলাদেশের নেতা নন, তিনি ছিলেন একজন বিশ্বনেতা। এ প্রসঙ্গে তিনি জিয়াউর রহমানের মৃত্যুর পর প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের শোকবাণী উদ্ধৃত করে বলেন, এ সড়কের নামকরণের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণের বন্ধন আরো সুদৃঢ় হবে। জোসেফ মুর আরো বলেন, জিয়াউর রহমান আজীবন মুক্তি, গণতন্ত্র, ব্যক্তি ও বাক স্বাধীনতা রক্ষায় সোচ্চার ছিলেন।
অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী এবং দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ূন কবীর উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে তারেক রহমানের পক্ষে লিখিত বার্তা পড়ে শোনান হুমায়ূন কবীর।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা আব্দুল লতিফ সম্রাট, গিয়াস আহমেদ, শরাফত হোসেন বাবু, জিল্লুর রহমান জিল্লুর, গিয়াস উদ্দিন, কাজী আযম, হেলাল উদ্দিন, জসিম ভ্ূঁইয়া, জাকির হাওলদার, মিজানুর চৌধুরী, এবাদ চৌধুরী, জাকির এইচ চৌধুরী, আতিকুল হক আহাদ, আবু সাঈদ আহমেদ, রেজাউল আজাদ ভূঁইয়া, জাহিদ এফ সরদার সাদী প্রমুখ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী বেবী নাজনীন। রাতে স্থানীয় বিএনপি আলোচনা সভার আয়োজন করে।
জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের আবেদন করেছিলেন জনৈক শাহ মোজাম্মেল নান্টু। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৮ মে এ সংক্রান্ত একটি বিল সিটি কাউন্সিলের অনুমোদন পায়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ জিয়াউর রহমানকে বিতর্কিত রাষ্ট্রপতি ও স্বৈরশাসক উল্লেখ করে এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে গত শুক্রবার শিকাগো সিটি হলের সামনে বিক্ষোভ প্রদর্শন ও স্মারকলিপি পেশ করে। একইসঙ্গে তারা সিটি কাউন্সিলের বিরুদ্ধে একটি মামলাও দায়ের করে।
উল্লেখ্য, শিকাগোতে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভারতের মহাত্মা গান্ধীসহ বিশ্বের বিভিন্ন নেতার নামে সড়ক রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button