যুক্তরাষ্ট্রে ‘জিয়াউর রহমান’ নামে রাস্তার নামফলক স্থাপিত

Ziaur Rahmanমার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের মহান স্বাধীনতার ঘোষক, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে স্থানীয় সময় শুক্রবার একটি রাস্তার নামফলক স্থাপন সম্পন্ন হয়েছে। ইলনয় স্টেটের শিকাগো শহরে ১৪ সেপ্টেম্বর রোববার এই ‘জিয়াউর রহমান ওয়ে’র আনুষ্ঠানিক উদ্বোধন হবে।
সিটি কাউন্সিলে অনুমোদিত রাস্তার নামকরণের উদ্যোগ নিলে গত এক সপ্তাহ ধরে বাংলাদেশের আওয়ামী লীগ সরকার, যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নানাভাবে বাধার সৃষ্টি করে। বিশেষ করে স্টেট ডিপার্টমেন্ট, ইলিনয় স্টেট এবং শিকাগো সিটি কর্তৃপক্ষের কাছে জিয়াউর রহমানের বিরুদ্ধে নানাবিধ কুৎসা রটনা করা হয়। তাকে ‘বিতর্কিত’ প্রমাণ করতে রাস্তার নামকরণের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।
উদ্ভুত পরিস্থিতিতে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণের উদ্যোক্তাদের ডেকে পাঠান শিকাগো সিটি মেয়র রম ইমানুয়েল। পুরোনো রেকর্ড এবং আরো কিছু নতুন ডকুমেন্ট প্রদর্শনের পর সিটি মেয়র দ্রুত নামফলক স্থাপনের নির্দেশ দেন। শুক্রবার নামফলক স্থাপন করা হয়। রোববার নিজে উপস্থিত থেকে ‘জিয়াউর রহমান ওয়ে’র উদ্বোধন করবেন সিটি মেয়র রম ইমানুয়েল। সিটির ৬৮০০ নর্থ ক্লার্কের ওয়েস্ট প্রাট ব্লুভারের দক্ষিণ-পশ্চিম প্রান্ত থেকে ৬৭৫০ নর্থ ক্লার্কের পশ্চিম কলম্বিয়ার উত্তর-পশ্চিম প্রান্তকে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণ করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র সহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। এ অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের একটি প্রতিনিধি দল অংশ নেবে।
সূত্র জানায়, শিকাগো সিটি কাউন্সিলে সর্বসম্মত সিদ্ধান্ত নিয়ে জিয়াউর রহমানের নামে শহরের একটি রাস্তার নামকরণ করা হচ্ছে। এর পেছনে কাজ করেছেন ইলনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য এবং গভর্ণরের এশিয়া বিষয়ক অ্যাডভাউজারি কমিটির সদস্য শাহ মোজাম্মেল নান্টু। সিটির মেয়র রম ইমানুয়েল এবং সিটির অলডারমেন জোসেফ ম্যুর-এর কাছে আবেদনের মাধ্যমে রাস্তার নামকরণের প্রক্রিয়া শুরু হয়।
শাহ মোজাম্মেল নান্টু এ প্রতিবেদককে জানান, বাংলাদেশের স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণের ক্ষেত্রে আমরা কেবল উদ্যোগ, তথ্য-প্রমাণ সরবরাহ এবং লবিস্টের কাজ করেছি। সার্বিক সহায়তা করেছেন অলডারমেন ম্যুর। সিটি কাউন্সিলের সকল নির্বাচিত নেতৃত্ব এবং কর্মকর্তারা ইতিবাচকভাবে সাড়া দেয়ায় এ কাজটি সম্ভব হয়েছে। এছাড়া বাংলাদেশ কমিউনিটি অব শিকাগোল্যান্ডের নেতৃবৃন্দও এ কাজে সার্বক্ষণিক সহায়তা করেছেন।
প্রসঙ্গত, এর আগে ২০০৪ সালে শিকাগো সিটি আনুষ্ঠানিকভাবে জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষকের স্বীকৃতি দেয়। স্বীকৃতি পত্রে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ জিয়াউর রহমানের আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণা এবং তৎপরবর্তী নয় মাসের যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রের উদ্ভব হয়। ১৯৭৬ সালে জিয়াউর রহমান বাংলাদেশে মাল্টি পার্টি ডেমোক্রেসির সূচনা করেন। শিকাগোতে বসবাসকারী বাংলাদেশী সহ সকল অধিবাসী ২৫ মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করবে বলে সিটি কাউন্সিলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর থেকে প্রতি বছর ২৫ মার্চ শিকাগোতে জিয়াউর রহমান ডে পালন করা হয় এবং জিয়াউর রহমান প্যারেড সহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী।
‘জিয়াউর রহমান ডে’ পালনের অনুমোদন করারও উদ্যোগ নিয়েছিলেন ইলনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য ও সাবেক ছাত্রদল নেতা শাহ মোজাম্মেল নান্টু এবং তার বড় ভাই শিকাগো বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক জাসাস নেতা শাহ মোসাদ্দেক মিন্টু।
এরই ধারাবাহিকতায় জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের উদ্যোগ নেয়া হয়। সম্প্রতি সিটি কাউন্সিলে এটি পাশ হয়।
এদিকে, জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধনের পর সেখানে বাংলাদেশী বংশোদ্ভুত নাগরিকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শিকাগো ছাড়াও বিভিন্ন স্টেটের বিএনপি নেতারা অংশ নিচ্ছেন। স্টেট বিএনপির নেতাকর্মীরা ইতোমধ্যে শিকাগোতে জড়ো হওয়া শুরু করেছেন। এর বিরুদ্ধেও আওয়ামী লীগের পক্ষ থেকে বিক্ষোভ প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button