সৌদি আরবে পালিত হয়েছে জাতীয় শোক দিবস

Saudiবিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৩৯তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। রিয়াদ বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে ১৫ আগস্ট সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে পালিত হয়। শুক্রবার সকাল ৮টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিত রাখার মাধ্যমের দিনের কর্মসূচি শুরু হয়।
কর্মসূচি উদ্বোধন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম।
রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা।
এ সময় রিয়াদ কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি সালাহ উদ্দিন ফারুক, সিনিয়র সহ-সভাপতি গোলাম মহিউদ্দিন, সাধারণ সম্পাদক সেলিম ভুইয়ার নেতৃত্বে এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন সৌদি আরব কেন্দ্রীয় কমিটির সভাপতি ডাক্তার একেএম মাসুদুর রহমান, সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সালাম, প্রধান উপদেষ্টা ডাক্তার নিয়াজ মোহাম্মদ খানের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
বঙ্গবন্ধু ও তার পরিবারের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতের মাধ্যমে সকালের কর্মসূচি শেষ করা হয়।
এরপর স্থানীয় সময় রাত আটটায় অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী করা হয়।
জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৩৯তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দেয়া বাণী পাঠ করে শোনান যথাক্রমে কাউন্সিলর (ইকোনমিক) ড. মিজানুর রহমান, কাউন্সিলর মনিরুল ইসলাম এবং কাউন্সিলর (কনসাল) খাইরুল আলম।
আলোচনা সভায় বক্তব্য দেন, মহানগর আওয়ামী লীগ সভাপতি সালাউদ্দিন ফারুক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম ভুইয়া, রিয়াদ বঙ্গবন্ধু পরিষদ সভাপতি মোহাম্মদ আলী নুর, রিয়াদ যুবলীগের সভাপতি আব্দুল জলিল, রিয়াদ মহানগর আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম ফিরোজ, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ডা. নিয়াজ মোহাম্মদ খান, সাইদুল ইসলাম শহীদ প্রমুখ।
এছাড়া জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটেও একই ধরনের অনুষ্ঠানমালার মাধ্যমে জাতীয় শোক দিবস পালিত হয়। নবনিযুক্ত কনসাল জেনারেল একেএম শহীদুল করিম, কনস্যুলেটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, জেদ্দা বাংলাদেশ কমিউনিটির নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button