বান কি-মুন ও জন কেরিকে কৃতজ্ঞতা জানিয়ে জামায়াতের চিঠি

যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড ঠেকানোর উদ্যোগ নেয়ার জন্য চিঠি দিয়ে জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে জামায়াতে ইসলামী।
সেইসঙ্গে পরবর্তী সময়েও একই উদ্যোগ থাকবে বলে আশা করছে দলটি, যাদের শীর্ষস্থানীয় আরো বেশ কয়েকজন নেতার ওপর মৃত্যুদণ্ডের খাঁড়া ঝুলছে।
গত ১২ ডিসেম্বর জামায়াত নেতা কাদের মোল্লাকে ফাঁসিতে ঝোলানোর আগে মৃত্যুদণ্ডের বিরোধিতা করে বান কি-মুন ও জন কেরি বাংলাদেশ সরকারকে এই দণ্ড কার্যকর না করার আহ্বান জানিয়েছিলেন।
একাত্তরের যুদ্ধাপরাধের এই বিচার প্রক্রিয়ায় মানদণ্ড নিয়েও প্রশ্ন তুলেছিলেন তারা, যদিও সরকারের পক্ষ থেকে বলা হয় , আসামিকে আইনি সব সুবিধা দিয়েই বিচার শেষে রায় কার্যকর করা হয়েছে।
জাতিসংঘ মহাসচিব ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমদের চিঠি পাঠানোর খবরটি দলটির ওয়েবসাইটে দেয়া হয়েছে।
চিঠি দুটিতে বলা হয়, “আপনাদের এই উদ্যোগ বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ার ত্রুটিগুলোকে বিশ্ববাসীর সামনে উন্মোচিত করেছে। কেন এই প্রক্রিয়ার মাধ্যমে দণ্ড দেয়া ঠিক হয়নি, তা উদ্ভাসিত হয়েছে।”
“আপনাদের এই পদক্ষেপ আবদুল কাদের মোল্লার পরিবার এবং স্বজনদের কাছে অনেক বড় একটা কিছু। আমরা আশা করি, আপনাদের এই উদ্যোগ অব্যাহত থাকবে এবং বাংলাদেশ সরকার আর কোনো রাজনীতিবিদকে ফাঁসিতে ঝুলাতে সক্ষম হবে না।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button