যুক্তরাষ্ট্রের চলমান বিক্ষোভ এবার লন্ডনেও

UK Demostrationকৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় চলমান বিক্ষোভ এখন যুক্তরাষ্ট্রের বাইরে লন্ডনেও ছড়িয়ে পড়েছে। এছাড়া নিউইয়র্কসহ বিভিন্ন রাজ্যে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিভিন্ন রাজ্যের বিক্ষোভে এবার মেডিক্যাল শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। তারা জানিয়েছেন, তারা স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চান সরকারের কাছে। লন্ডনের বিক্ষোভ থেকে ৭৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানিয়ে যুক্তরাজ্যের ওয়েস্ট লন্ডনের একটি শপিং সেন্টারে একই দাবিতে বড় ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ওয়েস্টফিল্ডেরে এই শপিং সেন্টারে প্রায় ছয়শ মানুষ বিক্ষোভে অংশ নেন। তারাও স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি দাবি করেন। পুলিশ জানিয়েছে, প্রতিবাদকারীরা বিক্ষোভ স্থলের কাছে বিভিন্ন স্থাপনায় এবং নিরাপত্তা রক্ষীদের উপর হামলা চালালে তাদের অনেককে গ্রেফতার করা হয়। এছাড়া বুধবার সন্ধ্যায় আরো দুটি বিক্ষোভ অনুষ্ঠিত হয় যা শান্তিপূর্ণ ছিল। লন্ডন মেট্রোপলিটন পুলিশের কমান্ডিং অফিসার সিএইচ মার্ক বার্ড বলেছেন, আইনসঙ্গত বিক্ষোভ হলে আমরা তাদের সঙ্গে থাকবো। তিনি জানান, গতকালের বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল।
নিউইয়কের্র মেডিক্যাল শিক্ষার্থীরা নিউইয়র্ক জাস্টিস লীগ নামের একটি সংগঠনের ব্যানারে বিক্ষোভ করছেন। তারা এরিক গার্ণার হত্যার জন্য দায়ী শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যানিয়েল প্যানটোলোকে বহিষ্কারের দাবি জানিয়েছেন। ঘটনা তদন্তে একজন সরকারি কৌশলীর নেতৃত্বে একটি বিশেষ তদন্ত কমিটি গঠন এবং পুলিশের আগ্নেয়াস্ত্র ব্যবহারের সীমারেখা নির্ধারণ করারও দাবি জানান প্রতিবাদকারীরা। বিক্ষোভে প্রতিবাদী গান বাজনাও চলছে। বাদক দলের প্রধান রাসেল সাইমন জানিয়েছেন, বিক্ষোভকারীদের দাবি খুবই যৌক্তিক এবং মানাটাও সহজ। আমি নিউইয়র্ক গভর্ণর অ্যান্ড্রিউ কুওমো এবং নিউইয়র্ক সিটি মেয়র বিল ডে ব্লাসিয়োর সঙ্গে এসব দাবির বিষয়ে কথা বলেছি। গত বুধবার নিউইয়র্ক ছাড়াও শিকাগো, আটলান্টা, বোস্টনে প্রায় ৭০ টি মেডিক্যাল স্কুলের শিক্ষার্থীরা প্রতিবাদে অংশ নিয়েছেন। ক্যালিফোর্নিয়ায়ও বড় ধরনের বিক্ষোভ হয়েছে এবং সেখান থেকে অনেককে গ্রেফতার করেছে পুলিশ। ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে এক পুলিশ কর্মকর্তাকে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি করতে দেখা গেছে। গত ১৭ জুলাইয়ে ছয় সন্তানের বাবা এরিক গার্ণারকে শ্বাসরোধ করে হত্যা করা হয় বলে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে। কিন্তু গ্র্যান্ড জুরি গত বুধবার শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাদের রেহাই দেয়ার সিদ্ধান্ত ঘোষণার পর বিক্ষোভে ফুঁসে কৃষ্ণাঙ্গসহ বিভিন্ন পেশার মানুষ। এছাড়া মাইকেল ব্রাউন নামর এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকেও রেহাই দেয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button